১২৫ বছর পূর্ণ উপলক্ষে কলকাতায় বেঙ্গল বুদ্ধিষ্ট এসোসিয়েশনের সভা অনুষ্ঠিত

গত ৫ অক্টোবর, বুধবার বেঙ্গল বুদ্ধিষ্ট এসোসিয়েশনের ১২৫ বর্ষ উদযাপন উপলক্ষে কলকাতার রবীন্দ্র সদনে বেঙ্গল বুদ্ধিষ্ট এসোসিয়েশনের আয়োজনে সভা অনুষ্ঠিত হয়েছে।

বেঙ্গল বুদ্ধিষ্ট এসোসিয়েশনের সম্পাদক হেমেন্দু বিকাশ চৌধুরী বরাত দিয়ে সংবাদ সূত্র টিডিএন বাংলা জানান, “ভারতের সংস্কৃতিচর্চার অন্যতম প্রাণকেন্দ্র ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান বৌদ্ধ ধর্মাঙ্কুর সভা।এই সভা গৌরবময় ঐতিহ্যের ১২৫ বর্ষে পদার্পণ করেছে। কর্মযোগী কৃপাশরণ মহাস্থবির ১৮৯২ খ্রিষ্টাব্দে  বৌদ্ধ সংস্কৃতির সামগ্রিক ঐতিহ্য অনুধাবন, সংরক্ষণ ও প্রচার ও প্রসারের উদ্দেশ্যে এই সভা প্রতিষ্ঠিত হয়। ১৯০১ খ্রিষ্টাব্দে এই সভা বিহারে ভিত্তি স্থাপনের পর ১৯০৩ সালে বিহারে দ্বারোদঘাটন হয়। এই সভা ১২৫ বছরে বহু গৌরবময় ঐতিহ্য দেখেছে।”

তিনি সংবাদ সূত্রকে আরও বলেন, “এই সভার সাথে বহু স্বধনামব্যক্তি জড়িত, তাঁদের মধ্যে ভুবনজয়ী শান্তির দূত দলাই লামা, স্যার আশুতোষ মুখার্জী, অবনীন্দ্রনাথ ঠাকুর, হরিনাথ দে, ফজলুল হক, মহারাজা মাণীন্দ্র চন্দ্র নন্দী, ডাঃ সর্ব পল্লী রাধাকৃষ্ণাণ প্রমুখ উল্লেখযোগ্য।” বেঙ্গল বুদ্ধিষ্ট এসোসিয়েশন চায়ছে, বাংলার বৌদ্ধ সংস্কৃতির ঐতিহ্যকে স্মরণ করে বৌদ্ধ জাগরণ ঘটাতে।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!