হিলর ভালেদী স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে মাসব্যাপী ফ্রি বর্ণমালা প্রশিক্ষণ সমাপনী

সুপ্রিয় চাকমা শুভ, রাঙ্গামাটি প্রতিনিধি ঃ 
 
হিলর ভালেদী নামক স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে মাসব্যাপী ফ্রি চাকমা বর্ণমালা প্রশিক্ষণ আজ পরীক্ষার নেওয়ার মধ্যে দিয়ে সমাপনী করা হয়েছে। বিকাল ৩ ঘটিকার সময়ে ২ ঘন্টা ব্যাপী পরীক্ষা অনুষ্ঠিত হয়। বনরুপা শিখা ভবনের ৪র্থ তলা রাঙামাটি সিএইচটি জার্নাল ডট কম অফিসে ৪১ জন প্রশিক্ষনার্থীদের অংশ গ্রহণের মধ্যে দিয়ে সমাপনী হয়ে যায় বর্ণমালা প্রশিক্ষণ কোর্সটি। পরীক্ষাটি নিয়ন্ত্রণ করেন প্রশিক্ষক সুবেশ চাকমা ও মণি চাকমা।
 
হিলর ভালেদী স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি, সাংবাদিক সুপ্রিয় চাকমা শুভ বলেছেন, আমি নিজেই চাকমা বর্ণমালা সঠিক ভাবে বলতে ও লিখতে পারিনা। ছোট বেলা থেকে নিজেই বই অনুশীলন করে কিছুটা শিখতে পেরেছি। তাই সংগঠনের সম্পাদক পলাশ চাকমা ও অর্থ সম্পাদক বিনয়ের সাথে আলোচনা করে এই মাসব্যাপী ফ্রি চাকমা বর্ণমালা প্রশিক্ষণ কোর্স করার পরিকল্পনা করি। কেননা,ভবিষ্যতে যাহাতে নিজের মাতৃভাষা চাকমা ভাষার বর্ণমালা গুলো গুরুত্ব সর্বাধিক হয়।আমাদের সচেতনতার অভাবে নিজেদের মাতৃভাষার বর্ণমালা ভুলে যাচ্ছি।
 
সুবেশ চাকমা ও মণি চাকমা বলেন, হিলর ভালেদী স্বেচ্ছাসেবী সংগঠনের এটি মহৎ উদ্যোগ। আমি এই প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষক হিসেবে পাঠদান দিতে পেরে নিজেকে অনেক গর্ববোধ করছি। কেননা আমাদের চাকমা বর্ণগুলো দিন দিন হারিয়ে যাচ্ছে। হিলর ভালেদীর এই উদ্যোগ গ্রহণ করে ৪১ জন ছাত্র-ছাত্রী নিজেদের মাতৃভাষা “চাকমা” বর্ণ গুলোর জ্ঞান অর্জন করতে সক্ষম হয়েছে।
 
উল্লেখ্য যে, গত ১৪ই মে তারিখে হিলর ভালেদী স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে মাসব্যাপী ফ্রি চাকমা বর্ণমালা কোর্স চালু করা করা। যা প্রশিক্ষনার্থী সম্পূর্ণ বিনা পয়সায় চাকমা বর্ণমালা শিখার সুযোগ পায়।
সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!