হিলর ভালেদী ও হিলর প্রোডাকশন এর ১ম বর্ষপূর্তি উপলক্ষে মুক্তি দেওয়া হল চাকমা টেলিফিল্ম ‘ম মনান হিঙিরী বুঝেম’

অনন্ত চাকমা,রাঙামাটি থেকে

হাজারো দর্শকের দেখার আগ্রহের পরে মুক্তি দেওয়া হলো “হিলর প্রোডাকশন” ও “হিলর ভালেদী” দুটি সংগঠনের যৌথ প্রযোজনায় ফিল্ম নির্মাতা সুপ্রিয় চাকমা শুভ’র পরিচালিত চাকমা টেলিফিল্ম “ম মনান হিঙিরী বুঝেম’।
“হিলর প্রোডাকশন” ও “হিলর ভালেদী” দুটি সংগঠনের ১ম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ৬ই জানুয়ারী (শনিবার) সকালে মোড়ক উন্মোচন করা হয় টেলিফিল্মটি। সকাল ১০ ঘটিকার সময়ে বনরুপা পেট্রোল পাম্প এর রাঙামাটির প্রধান মহা সড়ক প্রদক্ষিণ করে ৬০ জনের অধিক আদিবাসী পোশাকে (ধুতি,সাদা ফটুয়া,পিনোন-হাদি,টেঙাছড়া,পিজিছড়া)আনন্দ শোভা যাত্রা বাহির করে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদে আনন্দ শোভা যাত্রাটি সমাপ্ত করা হয়। এছাড়া আনন্দ শোভা যাত্রা শেষে দুটি সংগঠনের ১ম বর্ষপূর্তি উপলক্ষে সুপ্রিয় চাকমার সভাপতিত্বে ১ম বর্ষপূর্তির কেক কেটে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে চাকমা টেলিফিল্ম “ম মনান হিঙিরী বুঝেম” এর মোড়ক উন্মোচন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
পারমিতা চাকমা ও জবা চাকমা সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য সমির চাকমা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল,রাঙামাটি রিপোর্টাস ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা,রাঙামাটি স্পার্কের সমন্বয়ক নুকু চাকমা প্রমূখ।
নিজ আদিবাসী পোশাকে রঙিত করে আলোচনা সভায় তিন পার্বত্য জেলার(খাগড়াছড়ি,রাঙামাটি,বান্দরবান) মধ্যে দু’টি সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মী প্রমূখ।অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হিলর প্রোডাকশনের সাধারণ সম্পাদক পরেশ চাকমা ও প্রেম কুমার তনচঙ্গ্যা।

প্রধান অতিথি সমির চাকমা বলেন, এই দুটি সংগঠন পার্বত্য অঞ্চলে আজীবন পার্বত্যবাসীর জন্য কাজ করে সুনাম অর্জন করতে পারবে।কেননা সংগঠনের কর্মীদের মাঝে সেই প্রতিভা রয়েছে। পার্বত্য অঞ্চলে হিলর ভালেদী ও হিলর প্রোডাকশন যেভাবে কাজ করতেছে সত্যি প্রশংসনীয়। নিজ মাতৃ ভাষার জন্য কাজ করেছে এই সংগঠন।ফ্রিতে চাকমা বর্ণমালা প্রশিক্ষণ দিয়েছে। সামাজিক কাজ করে অসহায় মানুষের পাশে দাড়িঁয়ে মানবতার পরিচয় দিয়েছে সংঘঠনটি।
অন্যান্য বক্তরা বলেন, সংগঠন দুটির কাজ সত্যি পার্বত্য বাসীর জন্য গৌরব। পার্বত্যবাসীর কাছে এই দুটি সংগঠন এক নামে পরিচিত।আজকে দু’টি সংগঠনের আনন্দ শোভা যাত্রা চির স্বরনীয় হয়ে থাকবে।কেননা রাঙামাটিতে যে সকল সংগঠন কাজ করে যাচ্ছে আজকে ব্যতিক্রমীধর্মী রুপ দেখিয়েছে সংগঠনটি।নিজ আদিবাসী পোশাক পড়ে রাঙামাটির মহা সড়ক রঙিত করে তুলেছে। সাংস্কৃতিক,সামাজিক কাজ সহ রক্ত দানে কাজ করতে দেখা গেছে। যার কারনে সংগঠন দুটি পার্বত্য বাসীর কাছে গৌরবের বিষয়।

সুপ্রিয় চাকমা শুভ বলেন, আমি কোন পরিচালক নই। নিজের ইচ্ছা ও আগ্রহ নিয়ে এই টেলিফিল্মটির শুটিং কাজ শুরু করেছি। পড়া-লেখা ও সংবাদকর্মীর পেশাগত দায়িত্বের পাশা-পাশি নিজে এই টেলিফিল্মটি বানানোর সিদ্ধান্ত নিই। তবে এই চাকমা ভাষায় নির্মিত টেলিফিল্মটি আমার জীবনে প্রথম পরিচালনা করা। সব কিছু আমি করলেও সেচ্ছাসেবী সংগঠন হিলর ভালেদী ও সাংস্কৃতিক সংগঠন “হিলর প্রোডাকশন” পরিবারের কর্মরত নেতৃবৃন্দরা বিশেষভাবে সহযোগিতা করেছে
। টেলিফিল্মটির বানানো অনেক উদ্দেশ্য রয়েছে। হিলর ভালেদী ও হিলর প্রোডাকশন দুটি সংগঠনটি প্রতিষ্ঠার পর সংগঠনে দায়িত্বরতদের নিয়ে শুটিং শুরু করা হয়। তিনি আরো জানান, ২৭ টি চরিত্র এই টেলিফিল্মে দেখা যাবে। রাঙামাটি শহরের বিভিন্ন স্থানে টেলিফিল্মটির শুটিং করা হয়েছে। পার্বত্য অঞ্চলের আদিবাসী পাহাড়িরা সাধারণত সরকারি চাকরীকেই বেশি প্রাধান্য দিয়ে থাকে। প্রেমের ক্ষেত্রে এমনকি বিবাহের ক্ষেত্রেও চাকরী গুরুত্ব দেওয়া দেখা যায়। কিন্তু তাঁহার মতে চাকরীই শুধু মানুষের জীবন সুন্দর করে গড়ে তুলতে পারে না। চাকরী ছাড়াও বিভিন্ন ভাবে জীবন পরিচালনা করা যায়। তাছাড়া পার্বত্য অঞ্চলে চাকমারা নিজেদের মাতৃভাষা ভাষার বই অনেকে সঠিকভাবে পড়তে পারে না। এসব বিষয়ে টেলিফিল্মটিতে দেখা যাবে।। এছাড়া অহংকার পতনের মুল তা এই নাটকে দেখা যাবে।কোন কিছুকে এত অবহেলা করা ও কাউকে হিংসা করলে পতন নিশ্চিত সেটি এই নাটকে দেখা যাবে বলে তিনি জানান।

আলোচনা সভার পরিশেষে সুপ্রিয় চাকমা শুভ’র পরিচালিত ও “হিলর প্রোডাকশন ও “হিলর ভালেদী” সংগঠনের প্রযোজনায় চাকমা ভাষার “ম মনান হিঙিরী বুঝেম”টেলিফিল্মটির মোড়ক উন্মোচনের শেষে অনুষ্ঠানে উপস্থিতি অতিথিদের সম্মাননা স্বারক প্রদান করা হয়।

উল্লেখ্য যে, ২০১৭ সালের ৬ ই জানুয়ারী দু’টি সংগঠন প্রতিষ্ঠা করেছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি সুপ্রিয় চাকমা। সংগঠন দু’টি প্রতিষ্ঠার পরে ৩০ শে মার্চ তারিখে টেলিফিল্মটির শুটিং করা হয়। জুলাই মাসে টেলিফিল্মট শুটিং শেষ হয়। টেলিফিল্মটি আজ আনুষ্ঠানিক ভাবে মোড়ক উন্মোচন করা হয়।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!