সেন্টার অব এক্সেলেন্স ইন বুড্ডিস্ট স্টাডিজ’র সেমিনার, উপাধি ও সংবর্ধনা অনুষ্ঠান

বৌদ্ধধর্ম অনেক উত্থান পতনের মধ্য দিয়ে
অদ্যাবধি সমুজ্জ্বল আলোয় দেদীপ্যমান
প্রেস বিজ্ঞপ্তিঃ বাংলাদেশে বৌদ্ধদের ‘বড়ুয়া’ উপাধি প্রচলনের সময়কাল ষোড়শ শতাব্দী। বড় ‘অরিয়’ বা বড় ‘আর্য’ বা শ্রেষ্ঠত্বে এই উপাধি গ্রহণ করা হয় বলে বক্তারা এই অভিমত প্রকাশ করেন। বাংলাদেশে চট্টগ্রামের আদি বৌদ্ধ, তৎকালীন আরাকানী বৌদ্ধ ও মগধ থেকে আগত বৌদ্ধদের সংমিশ্রণে চট্টগ্রামে এই বড়ুয়া সম্প্রদায়ের সৃষ্টি। বুদ্ধের আমল থেকে প্রচারিত থেরবাদ বৌদ্ধধর্ম অনেক উত্থান পতনের মধ্য দিয়ে অদ্যাবধি সমুজ্জ্বল আলোয় দেদীপ্যমান। সেন্টার অব এক্সেলেন্স ইন বুড্ডিস্ট স্টাডিজের উদ্যোগে আয়োজিত প্রবন্ধকার, আলোচক ও বক্তারা, তাঁদের ভাষণে উক্ত অভিমত প্রকাশ করেন।
বিগত ২৩ সেপ্টেম্বর ২০১৭, শনিবার চট্টগ্রাম নগরীর নন্দনকাননস্থ ফুলকি এ কে খান স্মৃতি মিলনায়তনে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনার-উপাধি-সম্মাননা ও কৃতি ছাত্র-ছাত্রী সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আগ্রাবাদস্থ মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. আনোয়ারা আলম। সেন্টারের যুগ্ম সাধারণ সম্পাদক দীপন কান্তি বড়ুয়া ও মহিলা সম্পাদিকা শুক্লা বড়ুয়ার পরিচালনায় অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার উপ-সংঘনায়ক অধ্যাপক বনশ্রী মহাথের। ‘বাংলাদেশ বৌদ্ধধর্ম ও বড়ুয়া সম্প্রদায় : উৎপত্তি ও বিকাশ’ শীর্ষক সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টারের উর্ধ্বতন সহ-সভাপতি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পালি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. দীপংকর শ্রীজ্ঞান বড়ুয়া। মূল প্রবন্ধের উপর আলোচক ছিলেন বিশিষ্ট গবেষক, লেখক, সীতাকুন্ড লতিফা-সিদ্দিকী কলেজের অধ্যক্ষ শিমুল বড়ুয়া। পূর্বাহ্নে ত্রিপিটক থেকে মঙ্গলাচরণ করেন ভিক্ষু প্রিয়বংশ ও ভিক্ষু ধর্মমিত্র। উদ্বোদন সংগীত পরিবেশনস করেন শিশুশিল্পী মৌহিতা বড়ুয়া লতা। স্বাগত ভাষণ দেন সেন্টারের প্রতিষ্ঠাতা সাধারণ স¤পাদক প্রদীপ কুমার বড়ুয়া আনন্দ।
অনুষ্ঠানে এস.এস.সি, এইচ.এস.সি.-তে জিপিএ-৫ প্রাপ্ত ছাত্র সুজয় বড়ুয়া, হিমাদ্রি বিকাশ বড়ুয়া, কাকন বড়ুয়া ও অনন্যা বড়ুয়াকে সংবর্ধনা দেয়া হয়। বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ ভদন্ত শীলভদ্র মহাথেরকে ‘সদ্ধর্মদূত’, ভদন্ত বিপস্সী মহাথেরকে ‘সদ্ধর্মশ্রী’, সেন্টারের সাধারণ সম্পাদক প্রদীপ কুমার বড়ুয়া আনন্দকে ‘সদ্ধর্মভাস্বর’ সেন্টারের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সনৎ কুমার বড়ুয়াকে ‘সার্টিফিকেট অব মেরিট’ এবং দু’জন গর্বিত মাতা সীমা তালুকদার ও দীপ্তি বড়ুয়াকে ‘রতগর্ভা মা’ উপাধিতে ভূষিত করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রবীণ পত্রলেখক সুমিত্র বিকাশ বড়ুয়া, প্রণবরাজ বড়ুয়া, অধ্যাপক বিপ্লব বড়ুয়া, ডা. দীবাকর বড়ুয়া, শ্যামল বড়ুয়া, লোকপ্রিয় বড়ুয়া, প্রদীপ বড়ুয়া, সঞ্চিতা বড়ুয়া, চম্পাকলি বড়ুয়া, অধ্যাপক সুপ্রতিম বড়ুয়া, গৌতম বড়ুয়া প্রমুখ।
—শ্যামল চৌধুরী
সংবাদ দাতা
সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!