সাহিত্যবিশারদ সুহৃদ চট্টগ্রাম’র সংবর্ধনায় ড. মাহবুবুল হক:

সুকুমার বড়ুয়া বাংলা ছড়ার দিকপাল

চট্টগ্রাম একাডেমি মিলনায়তনে ৫ জানুয়ারি বিকেল সাড়ে চারটায় সাহিত্যবিশারদ সুহৃদ চট্টগ্রাম আয়োজিত ছড়া-জাদুকর সুকুমার বড়ৃয়ার ৮০ তম জন্মবার্ষিকী উপলক্ষে সংবর্ধনায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট গবেষক-প্রাবন্ধিক ড. মাহবুবুল হক ।

ড. আনোয়ারা আলমের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে আলোচক ছিলেন কবি-শিশুসাহিত্যিক রাশেদ রউফ, কবি-সাংবাদিক কামরুল হাসান বাদল, কবি-সাংবাদিক আবু তাহের মুহাম্মদ।

ড. মাহবুবুল হক বলেন, সুকুমার বড়ুয়া আমাদের গর্ব। তিনি একাই বাংলা সাহিত্যের ছড়াকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। তার ছড়ায় কী নেই, আনন্দ-বেদনার সবটুকুই পাওয়া যায় সুকুমার বড়ুয়ার ছড়ায়। অসাধারণ গুণী এ মানুষের ছড়া নিয়ে আমাদের কৌতূহলের শেষ নেই। আরমানউজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে সুকুমার বড়ুয়ার জীবনী থেকে পাঠ করেন মোস্তফা হায়দার। সুকুমার বড়ুয়ার সৃষ্টিকর্ম নিয়ে প্রবন্ধ পাঠ করেন ইলিয়াস বাবর।

সুকুমার বড়ুয়া তার বক্তব্যে বলেন, আমি চট্টগ্রামেরই সন্তান। চট্টগ্রামেরই সাহিত্যবিশারদ সুহৃদ যে আয়োজন করেছেন তাতে আমি আনন্দিত। সারা জীবনই আমি ছড়ায় বলতে চেয়েছি মানুষের আনন্দ-বেদনার কথা। মনের আনন্দে লিখেছি, তাতে অনেকেই অনেকভাবে আমার ছড়া নিয়ে ব্যাখ্যা করেছেন। আসলে শিল্প হয় মনেরই খেয়ালে। আমি আশা করবো, আমাদের তরুণ প্রজন্ম ছড়াতে তুলে আনবে তাদের স্বপ্নের কথা, আশার কথা। সাহিত্যবিশারদ সুহৃদ চট্টগ্রামের পক্ষ থেকে সুকুমার বড়ুয়াকে সম্মাননা ক্রেস্ট তুলে দেন ড. মাহবুবুল হক, উত্তরীয় পরিয়ে দেন ড. আনোয়ারা আলম, নগদ অর্থ তুলে দেন রাশেদ রউফ।

এছাড়া বক্তব্য রাখেন কবি-শিশুসাহিত্যিক শেখ সাইফুল্লাহ রুমী ও সাংবাদিক আবু ওবাইদা টিপু। সুকুমার বড়ুয়ার জন্মদিন উপলক্ষে প্রকাশিত দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চের বিশেষ সংখ্যা প্রদান করেন সাহিত্যসম্পাদক কবি অমিত বড়ুয়া, সাপ্তাহিক স্লোগানের বিশেষ সংখ্যা নির্বাহীসম্পাদক গল্পকার ইফতেখার মারুফ, দৈনিক ইনফো বাংলার বিশেষ সংখ্যা সিনিয়র রির্পোটার রাজু চৌধুরী। সুকুমার বড়ুয়াকে নিবেদিত লেখাপাঠ, আবৃত্তি ও ফুলেল শুভেচ্ছা জানায় অনেক সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন। সুকুমার বড়ুয়া মোড়ক উন্মোচন করেন আরমানউজ্জামানের শিশুতোষ বই ‘ফুলপরীর উপহার’।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!