সাতবাড়ীয়া শান্তি বিহার প্রাঙ্গনে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় সম্পন্ন হল প্রয়াত অরুনজ্যোতি ভিক্ষু’র অন্ত্যেষ্টিক্রিয়া।

গত ২৫ ফেব্রুয়ারী ২০১৭ খ্রিস্টাব্দ, শনিবার ঐতিহ্যবাহী সাতবাড়ীয়া শান্তি বিহার প্রাঙ্গনে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় সম্পন্ন হলো- সাতবাড়ীয়া শান্তি বিহারের উপাধ্যক্ষ প্রয়াত অরুনজ্যোতি ভিক্ষু’র অন্ত্যেষ্টিক্রিয়া। আগামী ০২/০৩/২০১৭ খ্রিস্টাব্দ বৃহস্পতিবার সাতবাড়ীয়া শান্তি বিহার প্রাঙ্গণে প্রয়াত অরুনজ্যোতি ভিক্ষুর স্মরণে সাপ্তাহিক ক্রিয়া ”অষ্টপরিষ্কারসমেত মহাসঙ্ঘদান অনুষ্ঠিত হবে।
তথ্যসুত্রে জানা যায়- ভদন্ত অরুনজ্যোতি ভিক্ষু মহোদয় ২৪ ফ্রেব্রুয়ারী ২০১৭ খ্রিস্টাব্দ, শুক্রবার সন্ধ্যাকালীন বন্দনাদি ব্রতকর্ম শেষে রাতে ঘুমোতে যান। পরদিন প্রত্যূষে বিহারের সেবক পিন্ডগ্রহণের জন্য ভান্তেকে ডাকতে গেলে ভান্তের কোনোরূপ সাড়া না পেয়ে গ্রামবাসীকে খবর দেন। গ্রামবাসীরা এসে ভান্তেকে মৃত অবস্থায় দেখতে পান। ধারণা করা হচ্ছে- আনুমানিক শেষরাতে স্ট্রোকে তিনি মহাপ্রয়াণ করেছেন।
ভদন্ত অরুনজ্যোতি ভিক্ষুর জন্ম ঐতিহ্যবাহী মহেশখালী উপজেলার উত্তর নলবিলা গ্রামের সম্ভ্রান্ত জমিদার উমাচরণ তালুকদার পরিবারে। প্রয়াত উমাচরণ তালুকদারের চারসন্তান- যুধিষ্ঠির বড়ুয়া, ষষ্ঠিচরণ বড়ুয়া, কিশোরী মোহন বড়ুয়া ও হৃদয় রঞ্জন বড়ুয়া। হৃদয় রঞ্জন বড়ুয়া ও অমিয় বালা বড়ুয়ার একমাত্র পুত্রসন্তান প্রয়াত অরুনজ্যোতি ভিক্ষু। তাঁর গৃহীনাম সঞ্জয় বড়ুয়া।
সঞ্জয় বড়ুয়া যথাসময়ে শিক্ষা জীবন শেষ করে কর্ম জীবনে প্রবেশ করেন। তিনি জীবনের মাঝামাঝি সময়ে এসে সংসারের প্রতি বীতশ্রদ্ধ হয়ে জন্ম-জন্মান্তরের সংস্কার বশতঃ আগার ছেড়ে অনাগারিক জীবন গ্রহণের অর্থাৎ প্রব্রজ্যা ধর্মে দীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেন। সেই সিদ্ধান্ত মোতাবেক তিনি বান্দরবানস্থ কেন্দ্রীয় সার্বজনীন বৌদ্ধ বিহারের সম্মানিত অধ্যক্ষ, ভদন্ত উদয়ন জ্যোতি মহাথেরো’র নিকট শ্রামণ্য ধর্মে দীক্ষিত হন। পরবর্তীতে মহেশখালী ভিক্ষু সমিতির সম্মানিত সহ-সভাপতি এম,ধর্মরত্ন থেরো’র অনুপ্রেরণায় তার নিকট ধর্ম বিনয় শিক্ষা গ্রহণ পূর্বক চন্দনাইশ ভিক্ষু পরিষদের সভাপতি জ্ঞানসারথী অধ্যাপক জ্ঞানরত্ন মহাথেরো’র উপাধ্যায়ত্বে উপসম্পদা গ্রহণ করেন।
প্রয়াত অরুনজ্যোতি ভিক্ষু মহোহয় ব্যক্তিগত জীবনে সদালাপী, সজ্জন, স্পষ্টবাদী ও শিক্ষানুরাগী ছিলেন।

 

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!