Association of Buddhist Students of Bangladesh (ABSB) আয়োজিত অনুষ্ঠান:

সমাপ্ত হলো ফাইন্ডিং দ্যা বুড্ডিজম ইন বাংলাদেশ শীর্ষক আলোকচিত্র প্রতিযোগিতা

গত ১০ ই নভেম্বর, রোজ শুক্রবার,  বাসাবোর  ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের স্কুল প্রাঙ্গণ এ অনুষ্ঠিত হয়ে গেল “Association of Buddhist Students of Bangladesh (ABSB)” কর্তৃক আয়োজিত “Finding the Buddhism in Bangladesh,  vol.1” শীর্ষক একটি ফটোগ্রাফি প্রতিযোগীতা এবং প্রদর্শনী। এই প্রতিযোগিতার মাধ্যমে বৌদ্ধ ধর্মের বিভিন্ন ইস্যু, ঐতিহ্য,সংস্কৃতি, উৎসব এবং ঘটে যাওয়া বিশেষ ঘটনার উপরে আলোকপাত  করা হয়।

অনুষ্ঠানের দিন সকাল থেকেই ABSB সংগঠনের সকল সদস্য অনুষ্ঠানটি সফল করতে সক্রিয় ছিল। বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে ছবি পাঠানো হয়।  বিচারকের মাধ্যমে ২০ টি ছবি প্রদর্শনীরর জন্য নির্বাচিত করা হয় দুইটি বিভাগের মাধ্যমে।  মোবাইল ফটোগ্রাফি ও ডিজিটাল ফটোগ্রাফি এবং এই ২০টি ছবি থেকে প্রত্যেক বিভাগ থেকে ৩ জন করে মোট ৬ জন বিজয়ী নির্বাচন করা হয়। সাধারণ মানুষ অনেক উৎসাহী হয়ে আলোকচিত্র গুলো উপভোগ করেন। সকাল হতে সন্ধ্যা পর্যন্ত প্রদর্শনী অংশে ভিড় ছিল চোখে পড়ার মত।

বিকাল ৪ টায় অনুষ্ঠানের শুভ উদ্বোধন করা হয়।  অনুষ্ঠানটির আশীর্বাদক ছিলেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি মহামান্য সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের মহোদয়। সভাপতি ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ এর উপদেষ্টা মণ্ডলীর সদস্য,  ড.প্রণব কুমার বড়ুয়া, উদ্বোধক ছিলেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সহ-সভাপতি  প্রমথ বড়ুয়া। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সহ-সভাপতি   রঞ্জিত বড়ুয়া এবং বিশেষ অতিথি ধর্মরাজিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনুপম বড়ুয়া।

পবিত্র ত্রিপিটক পাঠ ও জাতীয় সংগীত এর মাধ্যমে অনুষ্ঠান সূচনা করা হয়। অনুষ্ঠানটির আশীর্বাদক সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের মহোদয় এবং বাকি অতিথিরা একে একে শুভেচ্ছা ভাষণ প্রদান করেন। তাদের কথায় ফুঠে উঠেছে অনেক জন তরুণ সদস্যের দ্বারা তৈরী ABSB সংগঠনের করা এই উত্তম উদ্যোগের কথা এবং তারা ভবিষ্যতে এমন ভাল কাজ করে যাওয়ার শুভকামনা দিয়েছেন। এছাড়াও,  উক্ত আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ছাত্র সংগঠনের সাধারণ সম্পাদক, ইমন বড়ুয়া। ধন্যবাদ জ্ঞাপন বক্তব্য প্রদান করেন সহকারী সভাপতি , অতিশ বড়ুয়া। সমাপনী বক্তব্য প্রদান করেন সভাপতি , ঈশান বড়ুয়া।

তাদের মূল্যবান ভাষণের পর তাদেরকে ABSB এর সদস্যদের দ্বারা ফুলেল শুভেচ্ছা দেওয়া হয়। এর পরই প্রতিযোগিতার ৬ জন বিজয়ীদের নাম ঘোষণা করে তাদের হাতে পুরষ্কার হিসেবে ক্রেস্ট এবং নির্বাচিত ২০ টি ছবির প্রতিযোগী সকলকে সার্টিফিকেট তুলে দেন মহামান্য সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের। পুরষ্কার বিতরণীর পর মহামান্য সংঘনায়ক ও বাকী অতিথিরা আলোকচিত্র প্রদর্শনী পরিদর্শন করেন।

কিছু সময়ের মধ্যেই শুরু হয় অনুষ্ঠানটির মূল আকর্ষণ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। ABSB  সংগঠনের সদস্যরা এবং তাদের পরিচিতজনেরা নাচ গান পরিবেশনা করে। নাচ,গানের মাধ্যমে দর্শক ও অতিথিদের মাতিয়ে রাখেন ABSB এর সদস্যরা। অনুষ্ঠান শেষে সকলের মুখেই ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মুগ্ধতা।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!