লেকের ড্রেসিং না হওয়ার কারনে মাছের উৎপাদন বৃদ্ধি হ্রাস পাচ্ছে-কমান্ডার আসাদ্দুজামান

সুপ্রিয় চাকমা শুভ, রাঙামাটি থেকেঃ লেকের ড্রেসিং না হওয়ার কারনে মাছের উৎপাদন বৃদ্ধি হ্রাস পাচ্ছে বলে কমান্ডার আসাদ্দুজামান রাঙামাটিতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি মন্দব্য করেন।

১৮ ই জুলাই সকাল সাড়ে ১১ ঘটিকার সময়ে রাঙামাটি শাখার বাংলাদেশ মৎস্য গভেষণা ইনস্টিটিউট সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে কমান্ডার আসাদ্দুজামান, উপকেন্দের উদ্ধর্তন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী বেলাল উদ্দীন, উপকেন্দের উদ্ধর্তন বৈজ্ঞানিক কর্মকর্তা মো: আবুল বাশার সহ বিভিন্ন প্রিন্ট মিডিয়া ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক উপস্থিত ছিলেন।

কমান্ডার আসাদ্দুজামান বলেন, লেকের অবৈধভাবে মৎস্য আহরণ, দীর্ঘদিন ভাবে লেকের ড্রেসিং না হওয়ার কারনে মাছের উৎপাদন বৃদ্ধি হ্রাস পাচ্ছে।তিনি আরও বলেন, এবছর হ্রদে কার্প জাতীয় মাছ প্রাকৃতিক প্রজনন করেছে। বিএফডিসি এর হ্যাচারীতে নিষিক্ত ডিম থেকে রেণু ফোটানো হয়েছে। পরবর্তীতে রেণুগুলো পিটে (মাটির তৈরী গর্ত সাদৃস্য) ১ মাস ০৭ দিন লালন পালন করে আঙ্গুলী পোনা তৈরী করা হয়। তিনি আর বলেন, প্রজনন মৌসুমের পূর্বে জাঁক অপসারনের ফলে কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মা মাছ বৃদ্ধি পেয়েছে। যা পরবর্তীতে প্রাকৃতিক প্রজননে অংশগ্রহনের ফলে প্রচুর পরিমাণে ডিম পাওয়া গেছে। এছাড়া ৭ দিন পর্যন্ত মৎস্য সপ্তাহ হবে বলে ঘোষনা করা হয়।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!