রাজবন বিহারে সূত্র পাঠ অনুষ্ঠানে হাজারো নর-নারীর সাধু ধ্বনিতে রাত্রি পার

সুপ্রিয় চাকমা শুভ, পার্বত্য চট্টগ্রাম প্রতিনিধি: ১০ই মার্চ (শুক্রবার) রাঙামাটি রাজবন বিহারে মহাকারুণিক তথাগত বুদ্ধের বাণী পবিত্র সূত্র পাঠ অনুষ্ঠিত হয়েছে। এসময় গুড়ি গুড়ি বৃষ্টিকে জয় করে সাধু… সাধু.. সাধু… ধ্বনিতে রাত ব্যাপী সুত্র পাঠ শ্রবণ করে হাজার হাজার পূর্ণার্থী।

সন্ধ্যা সাড়ে ৭টায় মহান ভিক্ষু সংঘ কর্তৃক পঞ্চশীল প্রদানের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। মধুমঙ্গল চাকমা’র পরিচালনায় অনুষ্ঠানে পঞ্চশীল প্রার্থনা করেন রাজবন বিহার পরিচালনা কমিটির ভার প্রাপ্ত সম্পাদক অমীয় খীসা।

মহান ভিক্ষু সংঘের পবিত্র সূত্র পাঠ উপলক্ষে এসময় বুদ্ধ প্রতিবিম্ব দান, অষ্ঠপরিস্কার দানসহ হাজার প্রদীপ দানকরা হয়।

সারারাত আকাশের অবস্থা ভাল না থাকায় গুড়ি গুড়ি বৃষ্টির মাঝে পূর্নার্থীরা কিছুটা ভোগান্তিতে পরলেও পূর্ণার্থীদের ভক্তি ও শ্রদ্ধার বলে তারা সারা রাত অতিক্রম করে মহান ভিক্ষু সংঘের সুললিত কণ্ঠের পবিত্র সুত্র পাঠ।

এদিকে রাত ব্যাপী পূর্ণার্থীদের মাঝে নিজেদের অর্থায়নে চা আপ্যায়নের ব্যবস্থা করে রাঙামাটির অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন “হিলর ভালেদী”। সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং নির্বান টিভি, দ্যা বুদ্দিস্ট টাইমের পার্বত্য চট্টগ্রাম প্রতিনিধি সুপ্রিয় চাকমা শুভ এর নেতৃত্বে মোট ৮ টি গ্রুপে ৩জন করে গ্রুপিং করে পূর্ণার্থীদের চা আপ্যায়নের ব্যবস্থা করা হয়।

উল্লেখ্য যে, ২০১২ সালে পূজ্য শ্রবাক বুদ্ধ সাধনানন্দ মহাস্থবির (বনভান্তে) পরিনির্বাপিত হওয়ার পর রাঙামাটি রাজবন বিহারে সংঘসুত্র বন্ধ করা হয়। এ বছর রাঙামাটি রাজবন বিহার পরিচালনা কমিটি ও ভিক্ষু সংঘের মতামতের ভিত্তিতে এ পূণ্যময় অনুষ্ঠানের আবার চালু করা হলো।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!