রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়কের ১৪৩ পয়েন্টে ধস

পাহাড়ধসে পুরোপুরিই বিপর্যস্ত রাঙ্গামাটির সড়ক যোগাযোগ ব্যবস্থা। শুধু চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কেই ১৪৩টি পয়েন্টে পাহাড় ধসে পড়েছে। এরমধ্যে একটি স্থানে ১০০ মিটার রাস্তার পুরোটাই ধসে গেছে ৩০ ফুট গভীরে।
 
একই দশা রাঙ্গামাটি-খাগড়াছড়ি সড়কে। আশা করা হচ্ছে সড়কটি সপ্তাহখানেকের মধ্যে চালু হবে। তবে, শিগগিরই স্বাভাবিক হচ্ছে না, চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়ক যোগাযোগ। কোথাও মাটি পড়ে বন্ধ হয়ে গেছে চলাচলের পথ। কোথাও ধসে গেছে সড়কের অংশ। আবার কোথাও এতটাই নাজুক, সেখানে যে সড়ক ছিল তা নিশ্চিত হওয়াও মুশকিল।
 
সোমবারের ভয়াবহ পাহাড় ধস, এভাবেই তছনছ করে দিয়েছে রাঙ্গামাটির সড়ক যোগাযোগ ব্যবস্থা। তাতে রাঙ্গামাটির সাথে চট্টগ্রাম, খাগড়াছড়ি আর কাপ্তাইয়ের সব সড়কই বন্ধ। সব পথ বন্ধ হওয়ায় যান চলাচলের কোন সুযোগই নেই। ফলে দুর্ভোগ বেড়েছে মানুষের। তাতে অনেকে দীর্ঘপথ পাড়ি দিচ্ছে পায়ে হেটে।
 
গেল দুদিন ধরে সড়ক যোগাযোগ স্বাভাবিক করতে কাজ করছে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর। এরইমধ্যে চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের ২০টি পয়েন্টে সরানো হয়েছে ধসে পড়া মাটি। তবে, রাঙ্গামাটি যাতায়তের মূল পথ এই সড়কটি চালু করতে দীর্ঘ সময় লাগবে। কেননা, সড়কটির অনেক জায়গায় পুরোটাই ধসে গেছে।
 
তবে আগামী এক সপ্তাহের মধ্যে রাঙ্গামাটির সাথে খাগড়াছড়ির সড়ক যোগাযোগ পুনস্থাপনের কথা বলছে সেনাবাহিনী। পাহাড় ধসে রাঙ্গামাটিতে সড়ক যোগাযোগ ব্যবস্থার ক্ষয়ক্ষতি নিরুপণে কাজ করছে সড়ক বিভাগ। এরপরই স্থায়ী মেরামতের সিদ্ধান্ত বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!