রাঙ্গামাটিস্থ পুটিছড়ি জনবল বৌদ্ধ বিহারে ৩য় বারের মত আকাশ প্রদীপ প্রজ্জ্বলন ও মহাসঙ্ঘদান সম্পন্ন

সংঘজয় ভিক্ষুঃ গভীর শ্রদ্ধা ও ঐক্যতাবদ্ধ হয়ে ৩য় বারের মত রাঙ্গামাটিস্থ পুটিছড়ি জনবল বৌদ্ধ বিহারে আকাশ প্রদীপ প্রজ্জ্বলন ও মহাসঙ্ঘদান অনুষ্ঠান ভাবগাম্ভীর্যের সাথে সকাল-বিকাল দু’পর্বের অনুষ্ঠান সুসম্পন্ন হয়েছে।

১ম পর্বে উদ্ভোধনী সংগীত,পঞ্চশীল শ্রদ্ধাঞ্জলী পাঠসহ, বুদ্ধমূর্তি দান, মহাসংঘদান, অষ্টপরিষ্কার দান করা হয়। শীলগ্রহণ এবং দানপর্ব সুসম্পন্ন হলে, সদ্ধর্মদেশনা প্রদানের প্রার্থনা করা হলে পূজনীয় পূণ্যক্ষেত্র ভিক্ষুসংঘের পক্ষ হতে দেব-মনুষ্য তথা সকল প্রাণীর হিতসুখার্থে ১ম ধর্মদেশক হিসেবে শ্রীমৎ প্রিয়তিষ্য স্থবির, ২য় ধর্মদেশক হিসেবে শ্রীমৎ বিধুর মহাস্থবির, ৩য় ধর্মদেশক হিসেবে নির্বাণপুরের অধ্যক্ষ শ্রীমৎ জ্যোতিসার মহাস্থবির মহোদয় দেশনা প্রদান করেন। ঊনার মূল্যবান দেশনার পরপরই সকাল বেলার অনুষ্ঠানপর্বের সমাপ্তি হয়।

২য় পর্বেও ধর্মীয় সংগীত, শীলগ্রহণ, মহান ভিক্ষুসঙ্গকে চীবন দান, পূজনীয় ভিক্ষুসঙ্ঘের সমীপে ক্ষমা-প্রার্থনা ও স্বাগত বক্তব্য শেষে বুদ্ধমূর্তি দান, কল্পতরু দান,এবং ত্রিপিটক পূজাসহ নানাবিধ প্রয়োজনীয় সামগ্রী দান করা হয়। তার পরপরই ধর্মদেশনা প্রদান করেন শ্রীমৎ সুধর্মানন্দ স্থবির, ২য় ধর্মদেশনা শ্রীমৎ সম্যকদৃষ্টি ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ শ্রদ্ধেয় মহানন্দ মহাস্থবির, শ্রীমৎ সুমন মহাস্থবির এবং পূজ্যষ্পদ বনভন্তের শিষ্যসংঘের প্রধান ও রাজবন বিহার আবাসিক প্রধান প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাথের মহোদয়! তিনি বলেন শুধু প্রার্থনা করলে হবে না! সেই প্রার্থনা অনুসারে কর্ম সম্পাদন করতে হবে। উদাহরণস্বরূপ আমাদের গৌতম বুদ্ধ শুধু দীপঙ্কর বুদ্ধ থেকে আশীর্বাদ পেয়ে বুদ্ধ হয়নি! তিনি যেমন আশীর্বাদ পেয়েছে তদ্রূপ সর্বদা কুশল কর্মও নিজেকে জড়িত রেখেছে। তাই তিনি বুদ্ধ হতে পেরেছে। ঠিক তদ্রূপ তোমাদেরকেও সেভাবে সামর্থ্য অনুসারে সব সময় কুশল কর্মে আত্মনিয়োগ করবে। এভাবে তিনি নানান যুক্তি উপমা প্রদান করে ইহকাল-পরকাল সুখের সম্বন্ধে বুঝিয়ে দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

 

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!