রাঙামাটি রাজবন বিহারে সীবলী পূজা,উপগুপ্ত মহাস্থবির পূজা ও বোধিবৃক্ষ পূজা উপলক্ষে সার্বজনীন মহাপূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত

পরেশ চাকমার সহযোগিতায় সুপ্রিয় চাকমা শুভ, পার্বত্য চট্টগ্রাম প্রতিনিধি : লাভীশ্রেষ্ঠী সীবলী, মার বিজয়ী উপগুপ্ত, ও বোধিবৃক্ষ পূজা উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারে সার্বজনীনভাবে মহাপূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ২১ শে ফেব্রুয়ারী (মঙ্গলবার) সকাল ৯ঘটিকার সময়ে ভিক্ষু সংঘ উপস্থিতিতে এবং মধুচন্দ্র চাকমার সঞ্চালনায়  অনুষ্ঠানটি শুরু হয়। অনুষ্ঠানে ধর্মীয় উদ্ভোধনী সংগীত পরিবেশন করেন সংগীত শিল্পী রনজিৎ দেওয়ান ও তার সহযোগি শিল্পী বৃন্দ।

অনুষ্ঠানে  লাভী শ্রেষ্ঠী সীবলী পূজা, মারবিজয়ী উপগুপ্ত মহাস্থবির পূজা, বোধিবৃক্ষ পূজা, সংঘদান,অষ্ঠপরিস্কার দান, হাজার প্রদীপ প্রজ্বলন,  বিশ্ব শান্তি কামনা ও মহান ভিক্ষু সংঘকে  পিন্ডুদান সহ নানা বিধ দানযজ্ঞ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে পঞ্চশীল প্রার্থনা করেন বিজয়গিরি চাকমা ও স্বাগত বক্তব্য রাখেন দীপক খীসা।

বিশ্ব শান্তির ও জাগতিক মানব সভ্যতার উন্নয়ন কামনায় পূর্নার্থীদের উদ্দেশ্য সদ্ধর্ম দেশনা করেন রাঙামাটি রাজবন বিহারের  শ্রীমৎ জ্ঞানপ্রিয় মহাথেরো।

দেশনায় তিনি বলেন, চিত্ত দমন ও আত্ন দমন করতে পারলে মানব জীবনে পূণ্য অর্জন হবে। পাপ কাজ মানব জীবনে কখনও সুখ আছেনা। সেজন্য ভবিষ্যৎকে সুন্দর ও সুখময় করে তুলতে পূণ্য কাজ করতে হবে।

এছাড়া বিকালে সিদ্ধার্থ গৌতম যে বৃক্ষের ছায়ায় বসে বুদ্ধত্ব লাভ করেন সেই পবিত্র বোধি বৃক্ষের পূজা  করা হয়।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

1 Comment

  1. আমার সহযোগিতায় এবং সুপ্রিয় চাকমা শুভ সংবাদটি দেখে ভাল লাগল। সাথে আর একটি বৌদ্ধ সুসংবাদ আসছে আগামী ১০ মার্চ ২০১৭ তারিখ রোজ শুক্রবার মহা ভিক্ষু সংঘের উপস্থিতিতে সারা রাত ব্যাপী মহা মঙ্গল সংঘ সূত্র শ্রবণ করা হবে। তাই উক্ত সংঘ সূত্রের স্বধর্ম পূণ্য পিপাসুদের সর্বাত্মক সহযোগিতা ও উপস্থিত থেকে পূণ্যার্জনের সুযোগ গ্রহণের জন্য সংবাদটি অগ্রীম শেয়ার করলাম।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!