রাঙামাটির যমচুগ বনাশ্রম ভাবনা কেন্দ্রে ৩৪তম কঠিন চীবর দান উদযাপিত

সুপ্রিয় চাকমা শুভ , রাঙামাটিঃ রাঙামাটি জেলা সদরের ৫নং বন্দুক ভাঙ্গা,লংগদু ও বরকল সীমান্তবর্তী এলাকা বৌদ্ধদের অন্যতম খ্যাতিসম্পন্ন যমচুগ বনাশ্রম ভাবনা কেন্দ্রে ৩৪তম কঠিন চীবর দান উদযাপিত হয়েছে।
মাসব্যাপী এই দানোৎসবকে ঘিরে ধর্মীয় ভাব মর্যাদায় বিশাখার দেখিয়ে যাওয়া দান কঠিন চীবর গতকাল রাত্রে ২৪ ঘন্টায় তুলা থেকে সুতা এবং সুতা রং করে ২দিন ব্যাপী মহা দানোৎসব উদযাপিত হয় ।

২৫ শে অক্টোবর (বুধবার) সকালে ভিক্ষু সংঘ আগমণের মধ্য দিয়ে ১ম ও ২য় পর্ব অনুষ্ঠান সমাপনী করা হয়। অরুণ কুমার চাকমা ও অন্বেষা চাকমার অনুষ্ঠান সঞ্চালনায় ধর্মীয় সংগীত এবং পঞ্চশীল প্রার্থনার মধ্যে দিয়ে প্রথম পর্বনুষ্ঠান শুরু করা হয়।

অনুষ্ঠান বিশেষ প্রার্থনা পাঠ করেন পন্থি চাকমা এবং স্বাগত বক্তব্য রাখেন দয়াল কৃষ্ণ চাকমা ও যমচুগ বনাশ্রম ভাবনা কেন্দ্রের সভাপতি বাসক্কী চাকমা।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাঙামাটি রিপোর্টাস ইউনিটির সভাপতি ও দৈনিক যুগান্তর পত্রিকার প্রতিনিধি সুশীল প্রসাদ চাকমা ও রাঙামাটি ২৯৯ আসনের নির্বাচিত এমপি উষাতন তালুকদার প্রতিনিধি জয়ধন চাকমা।এছাড়া ভিক্ষু সংঘকে কঠিন চীবর দান করেন কঠিন চীবর দান উদযাপন কমিটির সভাপতি সভ্যসূচী চাকমা।

অনুষ্ঠানে বিভিন স্থান থেকে শত শত নারী-পুরুষ পূর্ন্যাথী অংশ নেন। বিভিন্ন স্থান থেকে সকল সম্প্রদায় ও বিশ্ব জাতির মঙ্গল ও অতীত দেব মানুেষর মুক্তির কামনায় বুদ্ধ মূর্তি দান,বুদ্ধ পূজা, সীবলী পূজা, কঠিন চীবর উৎসর্গ, সংঘ দান, অষ্টপরিস্কার দান, কল্পতরু দান, হাজার প্রদীপ দান, পিন্ডুদান সহ নানা বিধ দান অনুষ্ঠিত হয়।

প্রধান ধর্মালাচক হিসেবে বুদ্ধরতœ উপাধিপ্রাপÍ শ্রীমৎ নদপাল মহাস্থবির ধর্মদেশনায় বলেন, দানশীল ভাবনা উৎপন্ন হলে পূর্ন্য সঞ্চয় হয়। পূণ্যর ফল মানুষের ইহকাল ও পরকাল সুখ সমৃদ্ধি লাভ করতে সক্ষম হয়। লোভ, হিংসা, মোহ মানুষের দুখের কারণ কেননা মানুষ মত্যূকালও তখন কষ্ট পায়। তিনি বুদ্ধ ধর্মের জ্ঞান লাভ করে দানশীল ও ভাবনা করার হিতোপদশ দন।
এছাড়া যমচুগ বনাশ্রম ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ কল্যাণ জ্যাতি মহাস্থবির,লতিবাশ ছড়া বন বিহারর অধ্যক্ষ শুভবর্ধন মহাস্থবির প্রমুখ ধমর্দেশনা প্রদান করেন

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!