রাঙামাটিতে পহেলা বৈশাখ বরণে রাজবন বিহারে মহাপূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত

সুপ্রিয় চাকমা শুভ, রাঙামাটি প্রতিনিধি:
 
যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পহেলা বৈশাখ উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারে সার্বজনীনভাবে মহাপূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ১৪ই এপ্রিল সকাল ৯ ঘটিকার সময়ে আর্যশ্রাবক বুদ্ধ
সাধনানন্দ মহাস্থবির (বনভান্তের) শিষ্য সংঘ মঞ্চে আগমনের মধ্যে দিয়ে রাঙামাটি রাজবন বিহার প্রাঙ্গনে অনুষ্ঠিত হয় পূন্যানুষ্ঠান। নতুন বছরকে স্বাগত জানাতে, অতীতের দুঃখ গ্লানী মুছে দিতে হাতে পুষ্প নিয়ে বিহার প্রাঙ্গনে সমবেত হয়েছে হাজার হাজার পূর্ণার্থী। পূর্ণাথীদের পদচারনায় মুখরিত হয় বিহার প্রাঙ্গন। অনুষ্ঠানে ধর্মীয় উদ্বোধনী সংগীত পরিবেশ করেন কিংবদন্তি কন্ঠশিল্পী রনজিৎ দেওয়ান ও তার দল। বিশেষ স্বাগত বক্তব্য ও বিশেষ প্রার্থনা পাঠ করেন রাঙামাটি রাজবন বিহারের কার্যনির্বাহী পরিষদের সভাপতি গৌতম দেওয়ান।
 
অনুষ্ঠানে সকল সম্প্রদায় ও বিশ্ববাসির মঙ্গল ও অতীতে দেব মানুষ্য মুক্তির কামনায় বুদ্ধ মূর্তি দান, হাজার প্রদীপ দান, অষ্ঠপরিষ্কার দান, নবনির্মিত কিয়ং উৎসর্গ, বিশ্ব শান্তির প্যাগোডার টাকা দান ও পিন্ডুদান সহ নানা বিধ দান অনুষ্ঠিত হয়।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলার ২৯৯ নং সংসদ সদস্য ঊষাতন তালুকদার এমপি। বিশেষ অতিথি হিসেবে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, রাঙামাটি রাজবন বিহারের কার্যনির্বাহী পরিষদের সভাপতি গৌতম দেওয়ান, দীপেন দেওয়ান প্রমূখ সহ উপস্থিত ছিলেন।
 
র্পূণার্থীদের মাঝে সদ্ধর্ম দেশনা প্রদান কালে প্রজ্ঞালঙ্কার মহাস্থবির বলেন, পুরাতন বছর বিদায় হয়ে নতুন বছর আগমন ঘটে গেল। মানুষের মনে নতুনের বার্তা জেগেছে। তেমনি ধর্ম চেতনাকেও জাগ্রত করদে হবে। মদ পান না করে, কোন প্রকার গোলযোগ না করে নববর্ষ পালন করা উত্তম মঙ্গল।
 
ঊষাতন তালুকদারর এমপি বলেন, পার্বত্য অঞ্চল সহ সমগ্র বাংলাদেশে চলছে অস্থিরতা ও অরাজকতা । মায়ানমার থেকে বাংলাদেশে সরনার্থী আগমন করছে যা অসস্থিরতা বেড়ে চলছে। পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হওয়ায় পার্বত্য অঞ্চলে অরাজকতা বেড়ে চলেছে। পার্বত্য জনগনের সাথে বিশ্বাসঘাতকতা করে জনগনের মনে উদিগ্ন মনোভাব সৃষ্টি হয়েছে । তবে ধর্মীয় নীতি আদর্শ পালন করলে সৎ চিন্তা ও কৌশল কর্ম অবলম্বন করলে সব অরাজকতা ঠিক হবে।
 
এছাড়া ভিক্ষু সংঘ পক্ষ থেকে ইন্দ্রগুপ্ত মহাথের এবং বিশেষ বক্তব্য রাখেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ বৃষকেতু চাকমা।
 
অনুষ্ঠানের পরিশেষে পরিনির্বান প্রাপ্ত শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির (বনভান্তের) অমৃতময় বাণী ক্যাসেট থেকে শোনানো হয়।
সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!