যাঁরা সিদ্ধান্ত নিয়েছেন প্রবরণা পূর্নিমাতে ফাঁনুস উত্তোলন করবেন না, আপনারা আপনাদের সিদ্ধান্ত পরিবর্তন করুন

উ পঞ্ঞা চক্ক মহাথেরঃ রোহিঙ্গা সমস্যাকে বাংলাদেশ সরকার এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত দূরদর্শীতার সঙ্গে সমাধান করে চলেছেন, যা অত্যন্ত প্রশংসনীয়। বাংলাদেশের জনসাধারণকে বিশেষত বৌদ্ধ জনসাধারনেরে নিরাপত্তার ক্ষেত্রেও সরকারের ভূমিকা খু্বই প্রশংসনীয়।

একটা দেশে বিভিন্ন ধর্মাবলম্বীরা তাঁদের ধর্মীয় অনুষ্ঠান গুলো সুন্দর ভাবে পালন করতে পারলে দেশে- বিদেশে সরকারের মুখ উজ্জ্বল হয়। সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলার জন্য সেকারণে ষড়যন্ত্রকারীরা সব সময় চেষ্টা করে সংখ্যালঘুরা যাতে তাঁদের ধর্মীয় অনুষ্ঠান গুলো পালন করতে না পারে।

প্রবরণা পূর্নিমাতে যদি বৌদ্ধ ধর্মাবলম্বীরা ফাঁনুস উত্তোলন না করে বৌদ্ধ রাষ্ট্র ও অন্যান্য রাষ্ট্রগুলো মনে করবে সরকার বৌদ্ধ ধর্মালম্বীদেরকে নিরাপত্তা দিতে সক্ষম হচ্ছে না। সরকারকে সহযোগিতা করার জন্য আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের ঐতিহ্য সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার জন্য, যাঁরা সিদ্ধান্ত নিয়েছেন প্রবরণা পূর্নিমাতে ফাঁনুস উত্তোলন করবেন না, আপনারা আপনাদের সিদ্ধান্ত পরিবর্তন করুন।

ফাঁনুস প্রদীপ পূজা করি কেন??
★★★★★★★★★★★★★

রাজকুমার সিদ্ধার্থ সংসার ত্যাগ করে অনোমা নদীর তীরে তলোয়ার দ্ধারা চুল ছেদন করে, অধিষ্ঠান করলেন – যদি আমি বুদ্ধ হতে পারি তাহলে এই চুল আকাশে উড়ে যাক। দেবরাজ ইন্দ্র সেই পবিত্র চুল সংগ্রহ করে তাবতিংস্য স্বর্গে প্রতিষ্টিত করলেন চুলমনি জাদী।

বৌধিসত্ত্বের সংসার ত্যাগের সময় অনোমা নদীর তীরে ঘটিকায় ব্রক্ষ্মা দান করেছিলেন অষ্টপরিস্কার এবং শ্রদ্ধা চিত্তে বোধিসত্ত্ব সিদ্ধার্থের ব্যবহার্য কাপড় গুলো গ্রহন করে ব্রক্ষলোকে তৈরী করেছিলেন দুস্সা পরিভোগ জাদী।

সকল বৌদ্ধ ধর্মাবলম্বীরা আষাঢ়ী পূর্নিমা থেকে তিনমাস শীল, সমাধি, প্রজ্ঞার অনুশীলনের পর প্রবরণা পূর্নিমা দিবসে তাবতিংস্য স্বর্গের চুলমনি জাদী / চৈত্য, এবং ব্রক্ষলোকের দুস্সা পরিভোগ জাদী / চৈত্যকে ফাঁনুস প্রদীপ উত্তোলনের মাধ্যমে পূজা করে ব্রক্ষ্মা, দেব মনুস্য সহ সকলের সুখ মঙ্গল কামনা করে।

আসুন প্রবরণা পূর্নিমায় ফাঁনুস প্রদীপ পূজার মাধ্যমে স্বর্গের চুলামনি জাদী এবং ব্রক্ষলোকের দুস্সা পরিভোগ জাদীকে পূজা করে, কামনা করি দেশনেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সব ষড়যন্ত্রকে পদ দলিত করে বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি উজ্জ্বল থেকে উজ্জ্বলতর করুক এবং রোহিঙ্গা সমস্যাকেও সুষ্টভাবে সমাধান করে পৃথিবীর বুকে বাংলাদেশের মুখ উজ্জ্বল করুক।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!