যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীরর্যে রাঙামাটি রাজবন বিহারে শুভ বুদ্ধ পূর্ণিমা পালিত

সুপ্রিয় চাকমা শুভ, রাঙামাটি প্রতিনিধি : বিভিন্ন ধর্মীয় ভাব মর্যাদায় ও হাজার হাজার ভক্তদের পূজার মধ্যে দিয়ে প্রতি বছর ন্যায় এবারেও রাঙামাটি রাজবন বিহারে বৌদ্ধ ধর্মালম্বীদের তথা সমগ্র পৃথিবীর মধ্যে মহামানব ভগবান বুদ্ধের ত্রি-স্মৃতি বিজরিত উপলক্ষে বুদ্ধ পূর্ণিমা দিবসটি পালিত হয়েছে।

সকালে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন থেকে হাজার হাজার পূর্ণার্থীদের সমাগমে রাঙমাটি প্রধান মহা সড়কে শোভাযাত্রা ও র‌্যালী বাহির করে রাঙামাটি রাজবন বিহারে গিয়ে র‌্যালীটি সমাপ্ত করা হয়েছে। শোভাযাত্রায় বৌদ্ধধর্মালম্বী ছাড়াও অন্যান্য ধর্মালম্বী অংশ গ্রহণ করে। সকাল ৬ ঘটিকার সময়ে বুদ্ধ পতাকা উত্তোলন করা হয় এবং ৯ ঘটিকার সময়ে রাঙামাটি রাজবন বিহার প্রাঙ্গনে ভিক্ষু শ্রামনদের উপস্থিতিতে মধু মঙ্গল চাকমার অনুষ্ঠান সঞ্চালনার মধ্যে দিয়ে শুরু হয় মহা ধানযজ্ঞ।
অনুষ্ঠানে বাংলাদেশরে সকল সম্প্রদায় ও বিশ্ব জাতির মঙ্গল ও অতীতে দেব মানুষ্য মুক্তির কামনায় বুদ্ধ মূর্তি দান, হাজার প্রদীপ দান, অষ্ঠপরিষ্কার দান, ফানুস বাত্তি উৎস্বর্গ, বিশ্ব শান্তির প্যাগোডার টাকা দান ও পিন্ডুদান সহ নানা বিধ দান অনুষ্ঠিত হয়।
 
মহামানব ভগবান বুদ্ধের ত্রি-স্মৃতি বিজরিত উপলক্ষে ধর্মীয় সংগীত পরিবেশন করেন বিশিষ্ঠ সুরকার ও সংগীত শিল্পী সুব্রত চাকমা।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য ও বিশেষ প্রার্থনা পাঠ করেন রাঙামাটি রাজবন বিহারের কার্যনির্বাহী পরিষদের সভাপতি গৌতম দেওয়ান। এছাড়া বিশেষ বক্তব্য রাখেন চাকমা রানী ইয়েন ইয়েন ও প্রতিমন্ত্রী মণিস্বপন দেওয়ান।
 
অনুষ্ঠানে বক্তারা বলেছেন, আজ এই দিনে তথাগত ভগবান বুদ্ধের জন্ম , বুদ্ধত্ব লাভ ও পরিনির্বাণ লাভ ত্রি-স্মৃতি বিজরিত । পৃথিবীতে জন্ম নিয়ে বৌদ্ধ ধর্ম প্রচার করে মহামানব ভগবান বুদ্ধ প্রমাণ করেছেন “পৃথিবীতে শ্রেষ্ঠ ধর্ম হচ্ছে বৌদ্ধ ধর্ম” । যারা বৌদ্ধ ধর্মকে পূজা করে যাচ্ছেন সকলে বুঝতে পারছে বৌদ্ধ ধর্মের মাঝে অহিংসা নিহীত রয়েছে । তাই বৌদ্ধ ধর্মকে বিশ্বাস করে পূজা করলেই মঙ্গল হবে।
এছাড়া র্পূণার্থীদের মাঝে স্বধর্ম দেশনা প্রদান করেন জ্ঞান প্রিয় মহাস্থবির ভিক্ষু। পরিশেষে পরিনির্বান প্রাপ্ত শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের ক্যাসেটে ধারনকৃত দেশনা শোনানো হয়।
সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!