মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের কড়া সমালোচনা করলেন সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরো

সেমিনারে বক্তব্য রাখছেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরো।

মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের কড়া সমালোচনা করেছেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সংঘনায়ক, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি ও বিশ্ব বৌদ্ধ ভ্রাতৃ সংঘের সহ-সভাপতি শুদ্ধানন্দ মহাথেরো।

মঙ্গলবার (১০ অক্টোবর) বিকালে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ স্টাডি ট্রাস্ট ও বাংলাদেশ বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদ আয়োজিত ‘রোহিঙ্গা সমস্যার জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে রোহিঙ্গাদের ওপর নিপীড়ন বন্ধের আহ্বান জানিয়ে তিনি বলেন, যা হচ্ছে আমরা খুব দুঃখ পাচ্ছি। এই অত্যাচার আমরা দেখতে চাই না।

শুদ্ধানন্দ মহাথেরো বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির কথা উল্লেখ করে বলেন, আমরা হাজার হাজার বছর ধরে এক সঙ্গে ছিলাম, থাকতে চাই।

আসন্ন মিয়ানমার সফরে আলোচনার মূল এজেন্ডা হবে রোহিঙ্গা নাগরিকদের তাদের দেশ মিয়ানমারে ফিরিয়ে দেয়ার উল্লেখ করে সেমিনারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, রোহিঙ্গা নাগরিকদের মিয়ানমার কবে ফিরিয়ে নেবে, সেটাই দুই দেশের আলোচনায় মূল এজেন্ডা হিসেবে থাকবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ সময় তার আসন্ন মিয়ানমার সফরের কথা উল্লেখ করে রোহিঙ্গাদের বিভিন্ন সমস্যা সমাধান এবং বিপুল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীর কারণে বিভিন্ন ঝুঁকি মোকাবেলায় সরকারের উদ্যোগের কথা তুলে ধরেন।

মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের সমালোচনা করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এর চেয়ে নির্মম কিছু হয় না।

অতীতেও রোহিঙ্গাদের ফেরত নেয়ার কথা বলে মিয়ানমার সরকার তা করেনি জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারা নানা ধরনের কথা বলে। কিন্তু প্র্যাকটিক্যালি তারা ফেরত নেয়নি।

এছাড়া সেমিনারে বক্তব্য রাখেন একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার, বাংলাদেশ স্টাডি ট্রাস্টের ভাইস চেয়ারম্যান ইশতিয়াক আহমেদ চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কামরুল হাসান খান, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আব্দুর রশীদ প্রমুখ।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!