মাসব্যাপী আকাশ প্রদীপ প্রজ্জলন সমাপ্ত

সুপ্রিয় চাকমা শুভ, রাঙ্গামাটি

রাঙামাটি রাজবন বিহারে সাধু সাধু সাধু ধ্বনিতে আগামী বছরের আকাশ প্রদীপ প্রজ্জলনকে স্বাগত জানানোর মধ্যে দিয়ে শেষ হলো বৌদ্ধদের অন্যতম আকাশ প্রদীপ প্রজ্জলন অনুষ্ঠান। প্রতি বছর ন্যায় এবারেও রাঙ্গামাটি রাজবন বিহারে ৪ নভেম্বর থেকে শুরু হয় মাসব্যাপী আকাশ প্রদীপ পূজা। কর্ম ও কর্মফলকে বিশ্বাস রেখে হাজারো পূণ্যার্থী আকাশ প্রদীপ প্রজ্জলন অনুষ্ঠানে অংশগ্রহণ করে। পূণ্যার্থীদের পদ চারনায় মুখরিত হয়ে উঠে সমাপনী অনুষ্ঠান। রাজবন কার্যনির্বাহী পরিষদের কার্যালয় থেকে স্বর্গঘর পর্যন্ত মঙ্গল প্রদীপ প্রজ্জলনে আলোকিত হয়ে উঠে মাঠ প্রাঙ্গণ।

৩ ডিসেম্বর (রবিবার)বিকাল ৩ ঘটিকার সময়ে রাজবন বিহারের উপাসক – উপাসিকা পরিষদের আয়োজনে রাঙামাটি রাজবন বিহার মাঠ প্রাঙ্গণে মধুচন্দ্র চাকমার অনুষ্ঠান সঞ্চালনায় ধর্মীয় সংগীত পরিবেশন করেন কন্ঠশিল্পী পূর্ণিমা চাকমা। এছাড়া বিশ্ব মানব জাতির মঙ্গলার্থে বিশেষ প্রার্থনা পাঠ করেন রাঙামাটি রাজবন বিহারের কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক অমীয় খীসা। প্রধান অতিথি হিসেবে স্বাগত বক্তব্য রাখেন রাঙামাটি রাজবন বিহারের কার্যনির্বাহী পরিষদের সভাপতি গৌতম দেওয়ান।

সমাপনী অনুষ্ঠানে রাঙ্গামাটি রাজবন বিহারের আবাসিক ও শিষ্য সংঘের প্রধান, বিহার অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাথেরো ও রাঙ্গামাটি রাজবন বিহারের অন্যতম শিষ্য শ্রীমৎ জ্ঞানপ্রিয় মহাস্থবির ভিক্ষু স্বধর্ম দেশনা প্রদান করেন। এছাড়া দেবলোকের মঙ্গল কামনায় বুদ্ধ মূর্তি দান, হাজার বাত্তি দান, অষ্টপরিষ্কার দান, বিশ্ব শান্তির মঙ্গল কামনায় কল্পতরু দান সহ নানা বিধ দান করা হয়।

উল্লেখ্য যে, ভগবান বুদ্ধ গৃহত্যাগের মাধ্যমে পরিনির্বাণ প্রাপ্ত হলে তার কেশ ধাতু দেবলোক ইন্দ্ররাজার স্থানে দেবতারা সেই কেশ ধাতু পুজা করা শুরু করে। এমনকি ভগবান বুদ্ধের সময়কালে ভগবান বুদ্ধ পরিনির্বাণ প্রাপ্ত হলে সৎ দেবতারা বুদ্ধের কেশ ধাতু আকাশে উড়িয়ে দিয়ে পূজা করেছিল। সেই পূজা অনুস্বরন করে শ্রাবক বুদ্ধ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের অনুপ্রেরণায় রাঙ্গামাটি রাজবন বিহারে আকাশ প্রদীপ প্রজ্জলন পূজা শুরু করা হয়।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!