মারমা বৌদ্ধদের মধ্যে প্রথম ব্যারিস্টার হলেন বোচ হাই মারমা

বান্দরবানে এই প্রথম মারমা সম্প্রদায়ে ব্যারিস্টার হলেন বান্দরবান জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা’র পুত্র বোচ হাই।

দাদা মেসেহ মাস্টার এর অনুপ্রেরণায় স্কুল থেকে আইনজীবী হওয়ার স্বপ্ন দেখেন বোচ হাই। ২০১২-১৬ সেশন শেষে অস্ট্রেলিয়ার মেলবোনের লা ট্রব ইউনিভার্সিটি থেকে ব্যারিস্টার ডিগ্রী লাভ করেন।

বোচ হাই এর জন্ম বান্দরবান পৌরসভার ৫নং ওয়াড উজানি পাড়ার বাসিন্দার । বাবা বান্দরবান জেলা আওয়ামী লীগের সভাপতি ও পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা । মা কিকিএ গৃহিনী।

২০০৫ সালে কুমিল্লা ইস্পাহানি স্কুল এন্ড কলেজ থেকে এস এস সি এবং ২০০৭ সালে ঢাকা নটরডেম কলেজ থেকে এইচ এস সি পাশ করেন । পরে ২০০৮ সালে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে ডিপ্লোমা কোর্স শেষ করেন।

২০১০ সালে একই ইনস্টিটিউশন থেকে এল এল বি কোর্স শেষে আইন বিষয়ে পড়াশুনা করতে অস্ট্রেলিয়া চলে যান। ২০১২-১৬ সেশন শেষে অস্ট্রেলিয়ার মেলবোনের লা ট্রব ইউনিভার্সিটি থেকে ব্যারিস্টার ডিগ্রী লাভ করেন ।

ব্যারিস্টার বোচ হাই মারমা।

বর্তমানে বোচ হাই অস্ট্রেলিয়ার সুপ্রিম কোর্ট অব ভিক্টোরিয়াতে কাজ করছেন। ভবিষ্যৎ এ দেশের কল্যাণে কাজ করবেন বলে জানান বোচ হাই। এছাড়াও তিনি উপস্থিত সাংবাদিকদের মাঝে পাহাড়ের প্রথাগত আইনের গুরুত্ব নিয়ে আলোকপাত করেন। সোমবার সকালে বোচ হাইকে ফুলেল শুভেচ্ছা জানান বান্দরবান প্রেস ক্লাব এর সভাপতি সহ সদস্যরা এছাড়া বান্দরবানের বিভিন্ন ইলেকট্রনিকস ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।- সিএইটিটাইম24.কম।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!