মানবতার সেবায় রোহিঙ্গাদের পাশে বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভা

কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ের রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে ত্রাণ বিতরণ করছে বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সদস্যরা। ছবি: এস. লোকজিত থের।

মিয়ানমারে সেনাবাহিনীর অভিযানে নির্যাতিত হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাকে খাদ্য, নগদ অর্থ ও নিত্য প্রযোজনীয় সামগ্রী দিয়ে পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভা ও এর অঙ্গ সংগঠন।

কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ের রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার চট্টগ্রাম থেকে ৩৫ জন সদস্য ও স্থানীয় ভিক্ষু সংঘ সহ প্রায় ৫০ সদস্যের একটি ভিক্ষু সংঘের প্রতিনিধি দল আজ এ ত্রাণসামগ্রী বিতরণ করে।

ত্রাণসামগ্রীর মধ্যে ছিল চাল, ডাল, বালতি, কাপড়, মশাড়ি, থাল, গ্লাস, জগ সহ বিভিন্ন নিত্য প্রযোজনীয় দব্য সামগ্রী। এছাড়া বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার পক্ষ থেকে রোহিঙ্গাদের সাহায়তায় সেনাবাহিনীর হাতে নগদ ৬০ হাজার টাকা দেয়া হয়।

রোহিঙ্গাদের দুঃখ লাঘবের উদ্দেশ্য বৌদ্ধ ভিক্ষুদের এ ত্রাণ সামগ্রী বিতরণে এসময় সহায়তা করে বাংলাদেশ সেনাবাহিনী ও স্থানীয় স্বেচ্ছাসেবকেরা।

ত্রাণ সামগ্রী বিতরণ শেষে বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সাধারণ সম্পাদক এস. লোকজিত থের নির্বাণ টিভিকে জানান, অসহায় রোহিঙ্গাদের জন্য কিছু করতে পেরে আমরা মানসিক প্রশান্তি লাভ করছি। ওদের দুঃখ-কষ্টের নানা অজানা কথা জানার চেষ্টা করেছি।সরকারের পক্ষে রোহিঙ্গাদের একা সামাল দেওয়া কোনো ভাবেই সম্ভব নয়। তাই যথাসাধ্য যার যার অবস্থান থেকে সবাইকে এগিয়ে আসতে দরকার। আর মহামানব গৌতম বুদ্ধের শিক্ষার মধ্যে অন্যতম হল মানবসেবা, তাই বৌদ্ধদের শিক্ষা হচ্ছে মানব সেবা বা মানবতা্। তারই আলোকে আজকে বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভা রোহিঙ্গাদের পাশে দাড়িয়েছে।

ত্রাণ সামগ্রী বিতরণ শেষে ভদন্ত এস. লোকজিত থের তার ফেইসবুক আইডি থেকে এক স্টাটাস দিয়ে জানিয়েছেন, রোহিঙ্গা শরণার্থীদের মুখে হাসি ফোটাতে এই কার্যক্রমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করেছেন রাঙ্গুনিয়া সংঘরাজ ভিক্ষু সমিতি, সাতকানিয়া লোহাগাড়া বৌদ্ধ ভিক্ষু সমিতি, পূর্ণাচার ভিক্ষু সংসদ, চন্দনাইশ ভিক্ষু পরিষদ, নিজামপুর ভিক্ষু সমিতি,সপ্তগ্রাম শাসন কল্যাণ ভিক্ষু সমিতি, বাঁশখালী শাসন কল্যাণ ভিক্ষু সমিতির , আর্যবংশ ভিক্ষু সংস্হার , উকিয়া ভিক্ষু সমিতি, ফঠিকছড়ি অষ্টগ্রাম ভিক্ষু সমিতি, প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়া ।

ত্রাণ বিতরণে উপস্হিত ছিলেন মহাসভার ধর্মীয় সম্পাদক সুমঙ্গল মহাথের, মহাসচিব এস.লোকজিৎ থেরো, নিজামপুর ভিক্ষুসমিতি কার্যকরী সভাপতি জিনালংকার মহাথের( সভাপতি সংঘরাজ ভিক্ষু মহামন্ডল),বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার হিসাব পরীক্ষক মৈত্রীপ্রিয় মহাথেরো, প্রচার সম্পাদক সুমনোপ্রিয় থেরো, পূর্ণাচার ভিক্ষু সংসদের সাধারণ সম্পাদক ড.সংঘপ্রিয় থেরো, চন্দনাইশ ভিক্ষু পরিষদের সভাপতি অধ্যাপক জ্ঞানরত্ন মহাথের, সাধারণ সম্পাদক প্রজ্ঞানন্দ থেরো,উকিয়া ভিক্ষু সমিতি র ধর্মপাল মহাথেরো, কুশলায়ন মহাথেরো,সংঘরাজ ভিক্ষু মহামন্ডল এর সাধারণ সম্পাদক বিপুলসেন থেরো, রামু অর্য্যবংশ ভিক্ষু সংস্হা জ্যোতিঃসেন ভিক্ষু, প্রজ্ঞানন্দ ভিক্ষু, সহ বিশিষ্ট ভিক্ষু, এইচ শীলজ্যোতি থেরো, দীপংকর থেরো,আনন্দপ্রিয় থেরো, প্রজ্ঞামিত্র ভিক্ষু, প্রমূখ।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!