মহাকবি মধুসূদন পদক গ্রহণ করলেন শিমুল বড়ুয়া

মহাকবি মাইকেল মধুসূদন পদক-২০১৮ গ্রহণ করেছেন চট্টগ্রামের সীতাকুণ্ড লতিফা সিদ্দিকী ডিগ্রি কলেজের অধ্যক্ষ শিমুল বড়ুয়া।

গতকাল শুক্রবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় যশোরের কেশবপুরে মধুমেলার সমাপনী অনুষ্ঠানে খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়ার হাত থেকে তিনি এ পদক গ্রহণ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যশোরের জেলা প্রশাসক আশরাফ উদ্দিন।

গবেষক ও লেখক শিমুল বড়ুয়া চট্টগ্রাম জেলার রাউজানের উত্তর গুজরা গ্রামের ভূপতি রঞ্জন বড়ুয়া ও নীহারকণা বড়ুয়ার ছেলে। সীতাকুণ্ড লতিফা সিদ্দিকী ডিগ্রি কলেজের অধ্যক্ষ পদে কর্মরত রয়েছেন তিনি।

২০১২ সালে প্রথিতযশা এ গবেষক ‘বাংলার বৌদ্ধ ইতিহাস, ঐতিয্য ও সংস্কৃতি’ বিষয়ক গ্রন্থের জন্য জাতীয় পর্যায়ে আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কারে ভূষিত হন।

তার প্রকাশিত গ্রন্থের মধ্যে ‘অমোনা’, রজতজয়ন্তী স্মারক গ্রন্থ ও কবিয়াল ফনী বড়ুয়া স্মারকগ্রন্থ উল্লেখযোগ্য।

এছাড়া এবছর একই পদক পেয়েছেন  সাহিত্য প্রতিভার অধিকারী স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের উপ সচিব কবি সাবিনা ইয়াসমিন।

যশোর জেলার পাইকগাছা উপজেলার গদাইপুর ইউনিয়নের মেলেকপুরাইকাটি গ্রামের শেখ মাহাতাব উদ্দীন মনি মেয়ে সাবিনা ইয়াসমিন। তার মায়ের নাম সালমা বেগম। বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা হিসেবে যোগ দিয়ে বর্তমানে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে উপ সচিব হিসেবে কর্মরত রয়েছেন তিনি।

চাকরির পাশাপাশি তিনি সাহিত্য চর্চা শুরু করেন। তার প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ ‘লোভ দেখালেও জুঁই-চন্দন’। তমোন্না মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস (২০১৫), চিবুকে নীলজোনাকি। এছাড়া ‘বলিতে ব্যাকুল’ (কবিতা), ‘পুর্নিমার পরদিন’ (কবিতা), জলে-জোৎস্নায়, এ অবেলায়সহ একাধিক উল্লেখযোগ্য কবিতা প্রকাশিত হয়েছে।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!