ভূতুরে শহর রাঙ্গামাটি!

কয়েকদিনের টানা বর্ষনে রাঙ্গামাটির বিভিন্ন স্থানে প্রবল ভূমি ধসের কারণে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় সন্ধ্যা হলেই রাঙ্গামাটি শহর পরিনত হচ্ছে ভূতুরে শহরে। খুব বেশী প্রয়োজন ছাড়া মানুষ সন্ধ্যার পর ঘর থেকেই বের হচ্ছেনা। গত সোমবার রাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত টানা বৃষ্টিপাতে রাঙ্গামাটি সহ তিন জেলাতে দেরশতাধিক মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। রাঙ্গামাটি শহর ও অন্যান্য এলাকাতে প্রবল বর্ষণের ফলে পাহাড় ধসে নিহত বাদেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

আমাদের রাঙ্গামাটি প্রতিনিধি সুপ্রিয় চাকমা শুভ জানান, পাহাড় ধসের কারনে রাঙ্গামাটির সাথে চট্টগ্রাম ও খাগড়াছড়ির সাথে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে সোমবার রাত থেকে। রাঙ্গামটি শহরের অধিকাংশ স্থানে সোমবার ভোর থেকে বিদ্যুৎ নেই। বিদ্যুৎ না থাকায় রাঙ্গামাটি শহরে পানীয় জলের অভাব দেখা দিয়েছে। জেনারেটর দিয়ে প্রতি গাজী টেংক পানি ভর্তি করানোর জন্য ১০০০/- করে দিতে হচ্ছে। মোবাইল ফোনে চার্জ না থাকায় টাকার বিনিময়ে মোবাইলে চার্জ দিচ্ছে অনেক এলাকার বাসিন্ধারা। ছাত্র ছাত্রীদের লেখাপড়ায় চরম বেঘাত ঘটছে।

এদিকে যোগাযোগ ব্যাবস্থা বিচ্ছিন্ন হওয়ার ফলে রাঙ্গামাটিতে খাদ্য সংকট দেখা দিচ্ছে। আমদানি রপ্তানি বন্ধ থাকায় জ্বালানি তেল, চাল, ডাল, ভোজ্য তেল ও শুকনো খাবারের দাম কয়েক গুন বৃদ্ধি পেয়েছে। জ্বালানি তেলের অভাবে পরিবহন খরচ বেড়েছে ২/৩ গুন। বনরুপা, রিজার্ভ বাজার সহ আশপাসের এলাকা ঘুরে দেখা গেছে ৩০ থেকে ৪০ টাকার চাউল বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকায়। ১৮-২০ টাকার আলু বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকায়। উৎপাদিত কাঠাল ও আনারস চট্টগ্রামে রপ্তানি করতে না পারায় চাষীরা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

পাহাড় ধসে রাস্তাঘাট নষ্ট হওয়ার ফলে রাঙ্গামাটি চট্টগ্রাম সড়কে এখনো গাড়ি চলাচল বন্ধ আছে। রাঙ্গামাটি খাগড়াছড়ি রোডের কয়েকটি জায়গা সম্পূর্ন ভেঙ্গে গেছে। এ ব্যাপারে রাঙ্গামাটি সড়ক বিভাগের সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার এ কে এম রফিকুল জানান,রাঙ্গামাটি চট্টগ্রাম সড়ক সংযোগ মেরামতের জন্য অন্তত ১৫ দিন সময় লাগতে পারে। বর্তমানে রাস্তা সংস্কারের কাজ অব্যাহত আছে। অন্যদিকে খাগড়াছড়ি রাঙ্গামাটি রোডের কয়েকটি জায়গা সম্পূর্ন ভেঙ্গে যাওয়ায় এটি মেরামত করতে কমপক্ষে পাঁচ থেকে ছয় মাস লাগতে পারে।

এদিকে রাঙ্গামাটির কয়েকটি এলাকায় গতকাল মাইকিং করে ভূমিকম্পের গুজব ছড়ানোর অভিযোগ পাওয়া গেছে। ফলে অনেক এলাকার সাধারণ জনগন আতঙ্কে দিন অতিবাহিত করছে করছে।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!