ভারতে গিয়ে হলেও খেলতে চায় পাকিস্তান

অনেক চেষ্টা তদবির করেও ভারতকে পাকিস্তানে নিয়ে গিয়ে খেলাতে পারেনি পিসিবি। শুধু তাই নয় পাকিস্তানের বিপক্ষে যেন খেলতেই চাইছেনা ভারত। বারবার চেষ্টা করা সত্ত্বেও কখনো রাজনৈতিক কারণে আবার কখনো অন্য কোন কারণে আর খেলা হচ্ছেনা দু দলেল। তাই এবার যেন আরো একটু এগিয়ে গেল পাকিস্তান। এবার ভারতের মাটিতে গিয়ে হলেও খেলতে রাজি পাকিস্তান। শুধু রাজিই নয়, তারা প্রস্তুত বলেও জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চেয়ারম্যান শাহরিয়ার খান। করাচি প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে পিসিবি চেয়ারম্যান জানিয়েছেন, শুধু ভারতে কেন, যে কোনো নিরপেক্ষ ভেন্যুতে গিয়ে হলেও খেলতে রাজি আছি আমরা। ২০১২ সালে সর্বশেষ ভারতের মাটিতে দু’দেশের মধ্যে কোনো দ্বিপক্ষীয় ক্রিকেট সিরিজ আয়োজন হয়েছিল। এরপর থেকে দু’দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক অবনতি হওয়ার কারণে ক্রিকেট সম্পর্কও বলতে গেলে ছিন্ন হয়ে যান। পাকিস্তান সর্বদা চেষ্টা করে যাচ্ছে দু’দেশের মধ্যে সিরিজ আয়োজন করতে। কিন্তু ভারত কোনোভাবেই পাকিস্তানের সঙ্গে খেলতে রাজি নয়। সরকারের অনুমতি মিলছে না, এ অজুহাতে বার বারই তারা পাকিস্তানের প্রস্তাব ফিরিয়ে দিচ্ছিল।

সম্প্রতি লাহোরে পিএসএলের ফাইনাল আয়োজন করে যেন পাকিস্তানের সাহস বেড়ে গিয়েছিল। তারা বড় গলায় বলতে পারছেন আন্তর্জাতিক ক্রিকেটের জন্য এখন প্রস্তুত পাকিস্তান । কিন্তু সে দেশে সত্যিই যে কোনো ক্রিকেটার কত বড় নিরাপত্তা ঝুঁকির মধ্যে রয়েছে সেটা সহজেই বোঝা যায়। অথচ পিসিবি বাংলাদেশ, শ্রীলংকা, ভারতসহ বিশ্বের নানান ক্রিকেট খেলুড়ে দেশকে আমন্ত্রণ জানিয়েই যাচ্ছে। শেষ পর্যন্ত ভারতের কাছে আইনী নোটিশও পাঠিয়ে দিয়েছে পাকিস্তান। তাদের দাবি ভারত দ্বিপাক্ষিক সিরিজ খেলতে রাজি না হওয়ায় পাকিস্তানের আর্থিক ক্ষতি হয়েছে। এ জন্যই তারা আইনি নোটিশ পাঠিয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ডও (বিসিসিআই) তাদেরকে সেই আইনী নোটিশের জবাব দিয়েছে। এরপরই হঠাৎ সুর নরম করে পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান গতকাল করাচিতে বসে জানালেন, তারা যে কোনো অপশনে যেতে রাজি। বললে ভারতে গিয়েও খেলতে প্রস্তুত। আরও জানালেন, নিরপেক্ষ ভেন্যুতে হলেও খেলতে রাজি তারা। তবে সবার আগে প্রয়োজন হলো ভারতীয় ক্রিকেট বোর্ড কতটা রাজি এ প্রস্তাবে। শাহরিয়ার খানকে জিজ্ঞাসা করা হয় বর্তমান পরিস্থিতিতে পাকিস্তান ক্রিকেট দলেল ভারতে গিয়ে খেলাটা সম্ভব কি না। তিনি বললেন, অবশ্যই সম্ভব। আমরা ভারতে গিয়েও খেলতে প্রস্তুত। যদিও আমরা ভারতে গেলে প্রচুর নিরাপত্তা হুমকির মধ্যে পড়বো। তবুও আমরা তাদের কাছ থেকে প্রস্তাব পেলে খেলতে যাবো। অথবা ভিন্ন কোনো দেশে গিয়ে হলেও (নিরপেক্ষা ভেন্যু) আমরা তাদের মুখোমুখি হতে চাই। সবার আগে প্রয়োজন তারা আমাদের বিপক্ষে খেলতে চায় কি না। যদি তারা নাই চায়, তাহলে আমরা চেয়ে আর কী লাভ হবে? কারণ ভারতে গিয়ে একাধিকবার খেলার চেষ্টা করলেও শিবসেনার হুমকির কারণে সেটা সম্ভব হয়নি।

 

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!