বৌদ্ধ ধর্মে ৯৬৯ কি?

বুদ্ধের নয় গুণ

  1. সেই ভগবান অরহত,
  2.  সম্যক সম্বুদ্ধ,
  3. বিদ্যা ও সুআচরণ সম্পন্ন,
  4. সুপথে গমনকারী,
  5. সমস্ত জড়-অজড় জগত জ্ঞাতা,
  6. সর্বশ্রেষ্ট দেব-ব্রহ্মা-নর-যক্ষ-তির্যক প্রভৃত্‌ অদ্যম পুরুষ দমনকারী সারথি,
  7. দেব মনুষ্যদের শিক্ষক,
  8. বুদ্ধ,
  9. ভগবান।

যতদিন যাবত আমার মহাপরিনির্বান লাভ না হয়, ততদিনের জন্য আমি বুদ্ধের শরণ গ্রহণ করছি। যেই বুদ্ধগণ অতীত হইয়াছেন, যেই বুদ্ধগণ ভবিষ্যতে উৎপন্ন হইবেন এবং বর্ত্তমানে ভদ্রকল্পে যেই চারিজন বুদ্ধ উৎপন্ন হইয়াছেন আমি তাহাদের সর্বদা বন্দনা করিতেছি। আমার অন্য কোন শরণ বা আশ্রয় নাই। বুদ্ধই আমার একমাত্র শ্রেষ্ট শরণ বা আশ্রয়।এই সত্যবাক্যের দ্বারা বুদ্ধের উত্তম পবিত্র শীপাদ-রেণু বন্দনা করিতেছি। আমার অজ্ঞানতা বশত বুদ্ধের প্রতি যেই দোষ করিয়াছি,বুদ্ধ তাহা আমাকে ক্ষমা করুন।

#ধর্মের ছয় গুণ#

১ *ভগবান কর্ত্তৃক ধর্ম্ম উত্তমরূপে ব্যাখ্যাত,*
২ *স্বয়ং দর্শনীয় ফল প্রদানে কালাকাল বিরহিত,*
৩ *আসিয়া দেখ,*
৪ *নিঃসংকোচে এইরূপ বলিবার যোগ্য,*
৫ *নির্ব্বান প্রাপক*
৬ *এবং বিজ্ঞ কর্ত্তৃক প্রত্যক্ষ জ্ঞাতব্য।*

যতদিন যাবত আমার মহাপরিনির্বান লাভ না হয়, তাবৎ কালের জন্য আমি বুদ্ধ ব্যাখ্যাত ধর্ম্মের আশ্রয় গ্রহণ করিতেছি। অতীত, অনাগত ও বর্তমানে বুদ্ধ –দেশিত যেই ধর্ম সমূহ আছে, তৎসমূদয় ধর্ম আমি বন্দনা করিতেছি। আমার অন্য কোন শরণ নেই। বুদ্ধ-ধর্ম্মই আমার শ্রেষ্ট শরণ। এই সত্যবাক্য দ্বারা আমার জয়মঙ্গল হোক। প্রতিপত্তি, পরিয়ত্তি ও প্রতিবেদ ধর্মকে আমি সর্বদা উত্তমাঙ্গ দ্বারা বন্দনা করিতেছি। ধর্মের প্রতি আমার দ্বারা যাহা কিছু দোষ কৃত হইয়াছে, হে ধর্ম আমাকে ক্ষমা করুন।
-সাধু সাধু সাধু-

#সঙ্ঘের নয় গুণ#

১ *ভগবানের শ্রাবক সঙ্ঘ সুপথে প্রতিপন্ন,*
২ *ঋজু আর্য্য-অষ্টাঙ্গিক মার্গ প্রতিপন্ন,*
৩ *ন্যায় বা নির্বাণ পথ প্রতিপন্ন,*
৪ *যথার্থ,
৫ *উত্তম ও উপযুক্ত পথ প্রতিপন্ন,*
৬ *ভগবানের শ্রাবক সঙ্ঘ যুগ্ম হিসাবে চারি যুগ্ম এবং পুদ্গল হিসাবে আট আর্য্য পুদ্গলই চারি প্রত্য্য দান-আহুতি লাভের যোগ্য,*
৭ *দূর দেশ হইতে আগত অতি আদরের কুটুম্বের ন্যায় খাদ্য ভোজ্য দ্বারা পূজার যোগ্য,
৮ *অজ্ঞলিপুটে নতশিরে বন্দনা করিবার যোগ্য *
৯ *সমস্ত দেব-নরের সর্ব্বশ্রেষ্ট পুণ্যক্ষেত্র।*

যতদিন যাবত আমার মহাপরিনির্বান লাভ না হয়, তাবৎ কালের জন্য আমি সঙ্ঘের শরণ গ্রহণ করছি। অতীত, অনাগত ও বর্তমানে যেই সঙ্ঘ আছেন, আমি তাহাদের সর্বদা বন্দনা করিতেছি। সঙ্ঘের শ্রেষ্ট শরণ। আমার অন্য কোন শরণ নাই। এই সত্যবাক্য দ্বারা আমার জয়মঙ্গল হোক। আমি উত্তমাঙ্গ দ্বারা সম্মুতি ও পরমার্থ এই দ্বিবিধ সঙ্ঘকে বন্দনা করিতেছি। সঙ্ঘের প্রতি মৎ কর্ত্তৃক সেই দোষ কৃত হইয়াছে, হে সঙ্ঘ! তাহা আমাকে ক্ষমা করুন।
-সাধু সাধু সাধু-

#পাহাড়ে নতুন আতংক ৯৬৯!!!! প্রসঙ্গে==

দৈনিক ইত্তেফাক এবং দৈনিক জঘণ্যকন্ঠ আমাদের এই ধর্মের ত্রিরত্ন বা বুদ্ধ ধর্ম সংঘএর সাংখ্যিক রূপ ৯৬৯ কে চরম ভাবে অপমান করছে। এই ৯৬৯ আতংক সহ মহামানব গৌতম বুদ্ধ কে সন্ত্রাসী আখ্যা, কাল্পনিক ও মিথ্যে সংবাদ প্রদান করে বৌদ্ধ ধর্মের ধর্মানুভূতিতে চরম ভাবে আঘাত দিয়েছে। যার বিচার না হওয়া পর্যন্ত আমরা বিচার চাইব।

#সবার জানার উদ্দেশ্যে==

সাধারণত বৌদ্ধ প্রধান দেশের সকল বৌদ্ধরা সহ আমরা বাংলাদেশী বৌদ্ধরাও আমাদের ধর্মের কোন কাজ শুরুতে বা কোন কিছু শুভকাজের শুরুতে, বিহার বা জাদীর প্রধান নাম দেয়ার সময় প্রধান ফলকে আমরা শুভ সূচক হিসাবে “৯৬৯” লিখি। এখন যদি কোন বিশ্বের যেকোন সন্ত্রাসী সংঘটন বলেন বা জঙ্গী সংঘটন বলেন তাঁরা যদি “৯৬৯” সাংখ্যিক রূপ ব্যবহার করে ঘৃনিত কর্মকান্ড চালায়!!! তাহলে বৌদ্ধদের “৯৬৯” শব্দ ব্যবহার করে তখন কি সমগ্র বিশ্বের বৌদ্ধ ধর্মে জড়িত হবে??? যেখানে সেখানে ৯৬৯ লিখা আছে তাঁরা সবাই জঙ্গি কিংবা সন্ত্রাসী বলা উচিত না। শুধু এই বাংলাদেশ নয়। থ্যাইল্যান্ডে, শ্রীলংকায়, কম্বোডিয়ায়, লাউস, ভুটান, তীব্বত, চীন,জাপান, কোরিয়া, ইত্যাদি যত বৌদ্ধ দেশ আছে। তাদের বৌদ্ধ বিহারে গিয়ে একটু লক্ষ্য করলেই দেখবেন ৯৬৯ ব্যবহার। অথবা ভিক্ষুদের জিজ্ঞাসা করতে পারেন ৯৬৯ জিনিষ টা কি? এই সংখ্যা দিয়ে কি বুঝানো হয়?? ওনারাই উত্তর দিয়ে দিবেন।

সেই বলদ সাংবাদিকের উ
চিত ছিল ৯৬৯ এইটা কি গবেষণা করা।
যেমন ইসলাম ধর্মে ৭৮৬ একটি বহুল প্রচলিত সংখ্যা যার অর্থ হল বিসমিল্লাহ্। পবিত্র “৭৮৬”সংখ্যাটি আমরা ইসলামিক দেশ গুলোতে প্রায় দেখে থাকি। কোন ভালো কাজের শুরুতে মহান আল্লাহতালার নাম দিয়ে শুরু করা হয়। ঠিক তেমনি বৌদ্ধ ধর্মে “৯৬৯” একটি বহুল প্রচলিত পবিত্র সংখ্যা।
এখন কোন সংগঠন যদি “৭৮৬” নাম দিয়ে যদি জঙ্গী সংগঠন চালায় বা জংগী কর্মকান্ড চালায় তবে কি তার সাথে শান্তির ধর্ম “ইসলাম”এর এবং ৯৬৯ এর সাথে বৌদ্ধ ধর্ম এর কোন সম্পর্ক থাকবে?????
উদ্দেশ্যমুলক ভাবে বৌদ্ধধর্মের নামে মিথ্যাচারকারী দের কঠিন শাস্তি দাবী করছি।
কার্টেসি: পিয়াস শাক্য & Piplu Rakhain

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

1 Comment

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!