বুদ্ধ শান্তির প্রতীকঃ জনকণ্ঠ সম্পাদক সমীপে সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরো

মুক্তিযুদ্ধের চেতান, মুক্তবুদ্ধির লালন ও অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণে জনকণ্ঠ এদেশের প্রিন্ট মিডিয়াতে প্রধান ও অগ্রণী ভূমিকা পালন করে আসছে। প্রতিষ্ঠার তারিখ থেকে অদ্যবধি আমি নিরন্তর দৈনিক জনকণ্ঠের একজন পাঠক। এ দৈনিক আমর জ্ঞান ও প্রজ্ঞা উন্মীলনে অশেষ অবদান রেখে চলছে।

সর্বপ্রাণীর প্রতি দয়া তথা মৈত্রী, করুণা, মুদিতা ও উপেক্ষার বাণী নিয়ে সিদ্ধার্থ গৌতম বুদ্ধ এ পৃথিবীতে শান্তির আবাসভূমি হিসেবে গড়ে তুলতে উদাত্ত আহ্বান জানিয়েছিলেন। বাংলাদেশের বৌদ্ধরা বুদ্ধের নির্দেশিত পথে নিজেদের জীবন অতিবাহিত করে চলেছেন। এ দেশমাতৃকার স্বাধীনতা সংগ্রামে শত শত বৌদ্ধ ঝাঁপিয়ে পড়েছিল। ভাষা আন্দোলনে প্রতিভা মুৎসুদ্দী মতো অনেক বৌদ্ধ সন্তান ঝাঁপিয়ে পড়েছিল। অহিংসার বাণী নেয় পরার্থে আমি বিগত স্ত্তর বছর নিজেকে উৎসর্গ করে চলেছি। দশম শতকের শ্রেষ্ঠ সন্তান অতীশ দীপঙ্করের জন্মভূমি সুন্সীগঞ্জের বজ্রযোগিনী গ্রামে আমরা অতীশের স্মৃতি ধরে রাখার লক্ষ্যে বহু বাসতুবমুখী প্রকল্প গ্রহণ করেছি।সেই মুন্সীগঞ্জের সন্তান হিসেবে জনকণ্ঠের সম্পাদক আমাদের অহঙ্কার ও অশেষ গৌরবের অধিকারী।

গত ২৪ এপ্রিল ২০১৭ তারিখে আপনার বহুল প্রচারিত দৈনিক জনকণ্ঠে পার্বত্য এলাকায় নতু অশান্তি সৃষ্টির চেষ্টায় ভাবনা কেন্দ্র শিরোনামের প্রতিবেদন আমাকে সীমাহীন মর্মাহত করে তুলেছে, যা খুবই ভারাক্রান্ত হুদয়ে আপনার সহৃদয় দৃষ্টি আকর্ষণ করতে চাই।

এ প্রতিবেদন তৈরীতে প্রতিবেদক যেভাবে ধর্মীয় বিদ্বেষ ছড়াতে তৎপরতা দেখিয়েছেন, তাতে আমি নিদারুণভাবে ব্যথিত। কোন সুস্থ মন্তিষ্কের প্রতিবেদক তথাগত সম্যক সম্মুদ্ধকে ‘সন্ত্রাসী’ আখ্যা দেয়ার দৃষ্ঠতা দেকাতে পারে না।

আমার বিশ্বাস করতে কষ্ট হয়, দেশের প্রগতিশীলদের প্রধান আশ্রয়স্থল জনকষ্ঠ পতিকায় এহেন প্রতিবেদন ছাপাতে পারে কিনা! এ প্রতিবেদনের ফলে এহন বহুল প্রচারিত পত্রিকার সুনাম নিঃসন্দেহে ক্ষুন্ন হয়েছে, আর আঘাত করা হয়েছে বাংলাদেশসহ বিশ্বের শত শত কোটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের।

বাংলাদেশের সকল বৌদ্ধর পাশাপাশি বৌদ্ধ ধর্মের অনুসারীরা আজ এহেন প্রতিবেদনের ফলে সীমাহীন বেদনা প্রকাশ করছে ও প্রকাশ করছে তীব্র প্রতিবাদের ভাষা।

আমাদের এহেন মানসিক পীড়া উপশমে জনকণ্ঠ নিশ্চয়ই যথাযথ ব্যবস্থ গ্রহণ করবে বলে প্রত্যাশা।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!