“বুদ্ধ পরিষদের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারে মহাপূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত”

সুপ্রিয় চাকমা শুভ, পার্বত্য চট্টগ্রাম প্রতিনিধি:
 
বুদ্ধ পরিষদের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারে মহাপূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ২৪শে মার্চ ( শুক্রবার) সকাল ৯ ঘটিকার সময়ে ভিক্ষু সংঘের মঞ্চে আগমনের মধ্যে দিয়ে সকালের ১ম পর্ব অনুষ্ঠান অনুষ্ঠিত হয় এবং বিকাল ৫ ঘটিকার সময়ে হাজার বাত্তি উৎস্বর্গ ও প্রদীপ প্রজ্জলনের মধ্যে দিয়ে মহাপূণ্যানুষ্ঠান সমাপ্ত হয়।
 
আলো বিকাশ চাকমা ও সুশীলা চাকমার সঞ্চালনার মধ্যে দিয়ে পঞ্চশীল প্রার্থনা করেন পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের অাদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা। বিশেষ প্রার্থনা পাঠ করেন বুদ্ধ পরিষদের সদস্যা নিশা চাকমা। ধর্মীয় অনুষ্ঠানে হাজার পূর্ণার্থীদের পাপ থেকে মুক্তি লাভের হেতু উৎপন্ন হোক মন্ত্রে ধর্মীয় সংগীত পরিবেশন করেন লাকী চাকমা।
 
বুদ্ধ মূর্তিদান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, প্যাগোদার উদ্দেশ্য টাকা দান, সীবলী পূজা, বনভান্তে পূজা, উপগুপ্ত ভান্তে পূজা, ৮৪ হাজার বাত্তি উৎস্বর্গ ও ফানুস বাত্তি উৎস্বর্গ করা হয়।
 
প্রজ্ঞালঙ্কার মহাথের বলেন, বৌদ্ধ ধর্ম প্রচারে যারা অবদান রেখেছেন তারা বিশ্ব ইতিহাসে এখনও স্বরনীয় হয়ে আছেন। তেমনি এই সকল বৌদ্ধ সংগঠন বৌদ্ধ ধর্ম প্রচারে ভূমিকা রাখছে অনেক। বৌদ্ধ ধর্ম জীবনে সঠিক ভাবে পালন করতে পারলেই মানব জীবনে সুখ অর্জিত হবে।
 
এছাড়া অনুষ্ঠানে স্বধর্ম দেশনা প্রদান করেন জ্ঞানপ্রিয় মহাথেরো। ২য় পর্বে উপস্থিত ছিলেন বৌদ্ধ পরিষদের প্রধান উপদেষ্টা ও বোধিপুর বন বিহারের অধ্যক্ষ শ্রীমৎ জিনবোধি মহাথেরো ও অন্যান্য ভিক্ষুসংঘ।
 
উল্লেখ্য যে, সংগঠনটি ২০১১ সালের ১৫ ই সেপ্তেম্বর প্রতিষ্ঠা করেন সংগঠনের বর্তমান সভাপতি তরুণ চাকমা। মানব কল্যানে বৌদ্ধ ধর্ম প্রচার, পাপ কাজ থেকে মানুষকে জ্ঞানের পথে নিয়ে আসা ইত্যাদি লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত হয় সংগঠনটি।
সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!