দুই নিকায়ের ভিক্ষুদের এমনতরো মহামিলন বাংলাদেশেও দেখতে চায় বৌদ্ধরা:

বুদ্ধগয়ায় ১২দিনব্যাপী ত্রিপিটক পাঠ সমাপ্ত

মহামানব গৌতম বুদ্ধ দীর্ঘ ছয় বছরের কঠোর তপস্যার অন্তে ভারতের বুদ্ধগয়ার যে বোধিপালঙ্কে বুদ্ধত্ব লাভ করেছিলেন সেই বোধিপালঙ্কের পাশেই দীর্ঘ ১২ দিন ব্যাপী ত্রিপিটক পাঠ অনুষ্ঠিত হলো। দ্যা ইন্টারন্যাশনাল ত্রিপিটকা চ্যান্টিং কাউন্সিল এর আয়োজনে ১৩তম বারের মতো এই ত্রিপিটক পাঠ অনুষ্ঠিত হলো।

এইবারের ত্রিপিটক পাঠের শুভ উদ্বোধন হয় গত ০২ ডিসেম্বর এবং যার সফল সমাপ্তি ঘটে ১৩ই ডিসেম্বর। আর এই ত্রিপিটক পাঠে বিভিন্ন দেশের অনেক বৌদ্ধ  ভিক্ষু অংশগ্রহণ করেন।

সুখের বিষয় হচ্ছে এই, বাংলাদেশের দুই নিকায়স্থ (সংঘরাজ নিকায় ও মহাস্থবির নিকায়) ভিক্ষুসংঘও এই ত্রিপিটক পাঠে অংশ নেয়। ফেইসবুকে এই ত্রিপিটক পাঠের ছবি দেখে বাংলাদশী বৌদ্ধরা কিছুটা আশাবাদী হয়ে উঠেছেন। তারা বলছেন, যেখানেই হোক না কেনো তাদের এমনতরো মিলনে আশা করার মতো অনেক কিছুই রয়েছে। এই মিলনের সুবাতাস বাংলাদেশেও আস্তে আস্তে ছড়িয়ে পড়ুক  এমনটাই আশা করছে সাধারণ বৌদ্ধরা। 

ভারতে টানা এই সূত্রপাঠ বৌদ্ধ শাসনের স্থিতি রক্ষায় বেশ অবদান রাখবে বলে মনে করেন সাধারণ বৌদ্ধরা পাশাপাশি দুই নিকায়ের মিলনও বৌদ্ধ সমাজকে এগিয়ে নিয়ে যেতে যথেষ্ট ভুমিকা রাখবে তাই তাদের মহামিলনের অপেক্ষায় আছেন সাধারণ বৌদ্ধরা।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!