বান্দরবানের তাবতিংশ মেলা’র আজ শেষ দিন

বান্দরবান সদর উপজেলার খৈয়া পাড়ায় গতকাল বৃহষ্পতিবার বিকেল থেকে শুরু হওয়া দুইদিন ব্যাপী ‘তাবতিংশ মেলা’ বা স্বর্গারোহন মেলা’র আজ শেষ দিন।

স্থানীযরা জানিয়েছেন, বুদ্ধত্ব লাভের পর মহামতি গৌতম বুদ্ধ সর্বোচ্চ মাতা মহামায়া দেবীকে ধর্ম নির্দেশনা দেওয়ার জন্যে তাবতিংশ স্বগেং গমণ ও অবস্থানের এ ঘটনা স্মরণে এই মেলার আয়োজন করা হয়েছে।

তাবতিংশ পূজার জন্যে খৈয়া পাড়া গ্রামের এক প্রান্তে বাঁশ-কাঠ এবং  লোকজ উপকরণ ব্যবহার করে নির্মাণ করা হয়েছে সাত তলা বিশিষ্ট একটি মন্দির। রঙিন কাগজ সেঁটে স্বর্গ সিঁড়িকে আরও বর্ণিল ও কারুকার্যময় করে তোলা হয়েছে। প্রতিটি তলাকে এক একটি স্বর্গের আবহে সাজিয়ে তোলার পর সপ্তম তলায় স্থাপন করা হয়েছে পবিত্র বুদ্ধ মূর্তি।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, বৌদ্ধ ধর্মাবলম্বীরা সিঁড়ি বেয়ে বেয়ে বিভিন্ন স্বর্গ অতিক্রম শেষে সপ্তম তলায় অবস্থিত সর্বশ্রেষ্ঠ স্বর্গে পৌঁছে প্রদীপ পূজা দেবেন এবং ভিক্ষুদের কাছ থেকে দেশনা গ্রহন করবেন। অন্য ধর্মাবলম্বীরাও সিঁড়ি বেয়ে প্রতিকী স্বর্গারোহন করতে পারবেন।

আজ শুক্রবার দুপুর ২টায় বিশেষ ধর্ম দেশনা এবং সম্মিলিত প্রার্থনার মধ্য দিয়ে মেলা শেষ হবে।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!