বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সম্মাননা প্রদান ও সাধারণ সভা অনুষ্ঠিত

স্বপ্নীল বড়ুয়া ডানাঃ
১৬ জুন ২০১৭ খৃষ্টাব্দ রোজ শুক্রবার বিকাল ৫ টায় ঢাকাস্থ মেরুল বাড্ডা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে ‘বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন’ ও আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের প্রতিষ্ঠাকালীন নির্বাহী পরিষদের সম্মানিত সদস্যদেরকে আজীবন সম্মাননা প্রদান ও সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।
 
অনুষ্ঠানের শুরুতেই ত্রিপিটক থেকে পাঠ করেছেন শ্রীমৎ বোধিরত্ন ভিক্ষু। পঞ্চশীল প্রার্থনা করেন মিঃ ধীমান কান্তি বড়ুয়া। শীল ও আর্শীবাদ প্রদান করেন বিহার অধ্যক্ষ ভদন্ত ধর্মবিত্র মহাথের।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রফেসর ডাঃ অসীম রঞ্জন বড়ুয়া। আরো উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক অশোক বড়ুয়া, নির্বাহী সভাপতি নেত্রসেন বড়ুয়া, প্রতিষ্ঠাতা সভাপতি এডভোকেট শৈলেন্দ্র কিশোর চৌধুরী, প্রতিষ্ঠাতা সহ-সভাপতি ও সাবেক সভাপতি বিশ্বপতি বড়ূয়া, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক প্রকৌঃ দিব্যেন্দু বিকাশ চৌধুরী বড়ুয়া, প্রতিষ্ঠাতা নির্বাহী সদস্য ডি. পি বড়ুয়া।
 
সভায় স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক অশোক বড়ুয়া, শুভেচ্ছা বক্তব্য রাখেন আন্তর্জাতিক বৌদ্ধ বিহার নির্মান কমিটির চেয়ারম্যান ও নির্বাহী সভাপতি নেত্রসেন বড়ুয়া ও সাংগঠনিক বক্তব্য প্রদান করেন সাংগঠনিক সম্পাদক শরণ বিকাশ বড়ুয়া।
 
অনুষ্ঠানে আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের প্রতিষ্ঠাকালীন নির্বাহী পরিষদের সম্মানিত সদস্যদেরকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্ত ব্যাক্তিগন হলেন- এডভোকেট শৈলেন্দ্র কিশোর বড়ুয়া, বিশ্বপতি বড়ুয়া, প্রকৌশলী দিব্যেন্দু বিকাশ চৌধুরী বড়ুয়া, রায়মোহন বড়ুয়া, ডি. পি. বড়ুয়া, সুব্রত বড়ুয়া, অধ্যাপক ডাঃ কনক কান্তি বড়ুয়া, অধীর রঞ্জন বড়ুয়া, প্রয়াত মনুলাল বড়ুয়া, প্রয়াত মাতর্ন্ড প্রতাপ বড়ুয়া, প্রয়াত সুষেন চন্দ্র বড়ুয়া, প্রভাষ চন্দ্র বড়ুয়া, প্রয়াত তিমির বরণ বড়ুয়া, উদয় শংকর বড়ুয়া, হীরা লাল বড়ুয়া, কাজল প্রিয় বড়ুয়া, ভদন্ত শান্তপদ মহাথের, প্রয়াত পরিমল মুৎসুদ্দী, প্রয়াত ডাঃ পূর্ণচন্দ্র বড়ুয়া, জীবনানন্দ বড়ুয়া, চিন্ময় মুৎসুদ্দী, প্রয়াত শীলব্রত চৌধুরী, প্রয়াত সুমল কান্তি বড়ুয়া, প্রফেসর ডঃ সুকোমল বড়ুয়া, ভদন্ত বুদ্ধানন্দ মহাথের ও প্রয়াত মনোরঞ্জন বড়ুয়া। সম্মাননা প্রাপ্তদের মধ্যে প্রথম ২৩ জন প্রতিষ্ঠাকালীন নির্বাহী পরিষদের সদস্য হিসেবে ও বাকি ৩ জন প্রতিষ্ঠালগ্নে বিশেষভাবে সম্পৃক্ততা ও অবদানের জন্য সম্মাননা প্রাপ্ত হন।
 
অনুষ্ঠানের সঞ্চালনা করেন বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন যুব এর সভাপতি কাজল বড়ুয়া।
 
উল্লেখ্য ১৯৮১ সালে আন্তর্জাতিক বৌদ্ধ বিহার পরিচালনা ও নির্মান কমিটি গঠন করা হয়। তখন ভাড়া বাড়িতে অস্থায়ী ভাবে আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের কার্যক্রম শুরু করা হয়। পরবর্তীতে ১৯৮৪ সালে এই কমিটি পুনঃগঠিত হয়ে তা বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন নামে আত্মপ্রকাশ করে। ১৯৮৯ সালে বর্তমান মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহার স্থায়ী ভাবে প্রতিষ্ঠা করা হয়।
সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!