ফুরমোন সাধনাতীর্থ আন্তর্জাতিক বনধ্যান কেন্দ্রে ১১ তম কঠিন চীবর দান উদযাপিত

সুপ্রিয় চাকমা শুভ, রাঙামাটি জেলা প্রতিনিধি:-

রাঙামাটি জেলাধীন সাপছড়ি ইউনিয়নের তথা পার্বত্য অঞ্চলের দুর্গম এলাকা বৌদ্ধদের অন্যতম খ্যাতিসম্পন্ন ফুরমোন সাধনাতীর্থ আন্তর্জাতিক বনধ্যান কেন্দ্রে ১১ তম কঠিন চীবর দান উদযাপিত হয়েছে।
কঠিন চীবর দান’ শব্দটি গৌতম বুদ্ধের সময় থেকে প্রচলিত হয়ে আসছে। মাত্র ২৪ ঘণ্টার মধ্য তুলা কেটে, সুতা বানিয়ে, রং করে নানা রকম আচার ও নিয়মে এ মন একটি চীবর তৈরি করার কাজটি খুব বেশি কঠিন বলেই অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছে দানোত্তম কঠিন চীবর দান।তারই নিয়মে গতকাল ২৬শে অক্টোবর রাত্রে ফুরমোনে তুলা থেকে সুতা এবং সুতা রং করে ২দিন ব্যাপী দানোত্তম কঠিন চীবর দান উদযাপিত হয়।
২৭ শে অক্টোবর ( শুক্রবার) সকালে ভিক্ষু সংঘ আগমনের মধ্য দিয়ে এবং সংগীত শিল্পী ধর্মরত্না চাকমার উদ্বোধনী ধর্মীয় সংগীত পরিবেশনায় ১ম ও ২য় পর্ব অনুষ্ঠান দিয়ে শুরু করা হয়। এছাড়া পঞ্চশীল প্রার্থনা করেন প্রদীপ কুমার চাকমা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা সহ শত শত নারী-পুরুষ পূণ্যার্থী অংশ গ্রহণ করে।
অনুষ্ঠান বিশেষ প্রার্থনা পাঠ করেন সুপ্রিয়া চাকমা এবং স্বাগত বক্তব্য রাখেন কঠিন চীবর দান উদযাপন কমিটির সাধারণ সম্পাদক আশুতোষ চাকমা, ফুরমোন ক্যাম্পের ওয়ারেন্ট অফিসার মো: আব্দুর রহিম ও ৪নং কুতুকছড়ি ইউনিয়নের চেয়ারম্যান কানন চাকমা।

পূণ্যার্থীদের হাজার কষ্টে তৈরি করা কঠিন চীবরটি ভিক্ষু সংঘকে প্রদান ও স্বাগত বক্তব্য রাখেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা।
বাংলাদেশের সকল সম্প্রদায় ও বিশ্ব জাতির মঙ্গল ও অতীত দব মানুষর মুক্তির কামনায় বুদ্ধ মূর্তি দান,বুদ্ধ পূজা, সীবলী পূজা, কঠিন চীবর উৎসর্গ, সংঘ দান, অষ্টপরিস্কার দান, কল্পতরু দান, হাজার প্রদীপ দান, পিন্ডুদান সহ নানা বিধ দান অনুষ্ঠিত হয়।

বদ্ধ জাতির মহা দান কঠিন চীবর দান উপলক্ষ অমৃতময় বুদ্ধের বাণী প্রদান করেন রাঙামাটি রাজবন বিহারের আবাসিক প্রধান ও বিহার অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির,
কান্দেব ছড়া মণিরত্ন জেতবন বিহারের অধ্যক্ষ করুণাকীর্তি স্থবির,রাঙামাটি রাজবন বিহারের অন্যতম জ্ঞানপ্রিয় মহাস্থবির, ফুরমোন সাধনাতীর্থ আন্তর্জাতিক বনধ্যান কেন্দ্রের অধ্যক্ষ শ্রীমৎ ভৃগু মহাস্থবির প্রমূখ।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!