প্রবারণা কে ঘিরে আনন্দমুখর হয়ে বান্দরবান

সকল প্রকার শুভ ও কল্যাণ কর্মকে বরণ এবং সকল প্রকার অশুভ আর অকল্যাণ কর্মকে বারণের সুমহান পবিত্র ধর্মীয় তিথি শুভ প্রবারণা উপলক্ষে পার্বত্য জেলা বান্দরবানে বৌদ্ধদের পরিবারগুলোতে বইছে আনন্দের বন্যা। উৎসবকে ঘিরে আয়োজন করা হয়েছে নানান অনুষ্ঠানের।

আগামী পাঁচ অক্টোবর বৃহস্পতিবার থেকে দুইদিনব্যাপী পার্বত্য জেলা বান্দরবানে চলবে বৌদ্ধ ধর্মালম্বীদের ধর্মীয় ও আকর্ষণীয় উৎসব ওয়াগ্যোয়াই পোয়ে । আষাঢ়ী পুর্ণিমার পর দিন থেকে তিন মাসব্যাপী বর্ষাব্রত শেষে  আশ্বিনী পূর্ণিমা তিথিকে প্রবারণ পুর্ণিমা এ তিথিকে মারমা বৌদ্ধরা ‘ওয়াগ্যোয়াই পোয়ে ’ হিসাবে পালন করে।

এই দিনকে স্মরণ করার জন্য জেলাজুড়ে দুইদিনব্যাপী চলবে সাংস্কৃতিক অনুষ্টান, ক্ষুদ্র নৃ গোষ্টির আয়োজনে রথযাত্রা , বিভিন্ন পাড়ায় ও গ্রামে পিঠা উৎসব,ফানুস বাতি ওড়ানোসহ নানান আয়োজনে। উৎসবের প্রধান আকর্ষণ একটি রথ তৈরি, আর রথটি দুইদিন টেনে টেনে বিভিন্ন বৌদ্ধ বিহারে বিহারে প্রদক্ষিণ, বাতি প্রজ্জলন ও সর্ব ধর্মীয় অনুষ্টান শেষে মধ্য রাতে সাংগু নদীতে বিসর্জন দেয়া। আর তাই শেষ মর্হুতে রথ প্রস্তুুতির কাজ নিয়ে দিন রাত শ্রম দিয়ে যাচ্ছে শিল্পীরা।

ওয়াগ্যোয়াই পোয়ে মারমা সম্প্রদায়ের প্রাণের উৎসব। শেষ মুহূর্তে জেলাজুড়ে ফানুস তৈরিতে এখন ব্যস্ত সময় পার করছে অনেকেই ।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!