না ফেরার দেশে চলে গেলেন বিশিষ্ট সমাজ-সংগঠক ত্রৈমাসিক বোধিকথা’র প্রতিষ্ঠাতা সম্পাদক সুমিত্র বিকাশ বড়ুয়া

ত্রৈমাসিক বোধিকথা’র প্রতিষ্ঠাতা সম্পাদক, বাংলাদেশ বৌদ্ধ সমিতি যুব’র সিনিয়র সহ-সভাপতি, বিশিষ্ট সমাজ-সংগঠক, প্রবীণ পত্রলেখক সুমিত্র বিকাশ বড়ুয়া গত ১৮ অক্টোবর, বুধবার দিবাগত রাত ১টা ৪৫ মিনিটে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে নগরীর এক ক্লিনিকে মৃত্যুবরণ করেছেন (অনিচ্চা বত সংখারা…)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর এবং তিনি স্ত্রী, একমাত্র পুত্র, দুই মেয়ে, নাতি-নাতনীসহ অসংখ্য গুণগ্রাহী ও আত্মীয়-স্বজন রেখে যান। তিনি পটিয়া উপজেলার বাথুয়া গ্রামের প্রয়াত নিরোদ বরণ বড়ুয়া ও শচীরাণী বড়ুয়ার ১ম পুত্র। পেশাগত জীবনে তিনি বে-ফিশিং কর্পোরেশনের অবসরপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা ছিলেন। সদালাপী, বিনয়ী সুমিত্র বিকাশ বড়ুয়া সমাজ ও জাতির বিভিন্ন সমস্যার সমাধান চেয়ে পত্র-পত্রিকায় নিয়মিত পত্রলেখক হিসেবে ব্যাপক পরিচিতিও লাভ করেছেন।

তিনি বাংলাদেশ বৌদ্ধ সমিতি যুব’র সিনিয়র সহ-সভাপতি, ত্রৈমাসিক বোধিকথা’র প্রতিষ্ঠাতা সম্পাদক, ত্রৈমাসিক অমিতাভ’র উপদেষ্টা সম্পাদক, বাংলাদেশ বুড্ডিস্ট ফাউন্ডেশন এর আজীবন সদস্য, সেন্টার অব এক্সেলেন্স ইন বুড্ডিস্ট স্টাডিজ’র প্রচার সম্পাদক সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সক্রিয়ভাবে সম্পৃক্ত ছিলেন। সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি বহু সম্মাননা ও সংবর্ধনা প্রাপ্ত হন।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!