নানিয়ার চরে নিজেদের উদ্যোগে কুটির নির্মাণ

সুজন চাকমা,নানিয়ারচর উপজেলা প্রতিনিধিঃ
নিজেদের উদ্যোগে কুটির নির্মাণেরর কাজ হাতে নিয়েছে নানিয়ার চর উপজেলার বুড়িঘাট ইউনিয়নের বাবুরাপাড়ার জনগণ। এখানে বৌদ্ধ ভিক্ষুরা অবস্হান করে থাকেন। এটি নির্মাণ করা হলে গ্রামবাসী ও পার্শবর্তী এলাকার জনগণ পূর্ণ্য কার্য সম্পাদন করতে পারবেন এবং ভবিষ্যৎ প্রজন্ম ধর্ম সম্পর্কে সচেতনতা লাভ করবে।

বাবুরাপাড়া মাত্র ২০ পরিবারের সমন্বয়ে বসবাস। সেই পাড়ার বৃদ্ধ – শিশু, যুবক – যুবতী সকলের প্রচেষ্টায় তাদের আর্থিক সঞ্চালনের মাধ্যমে মহৎ এ কাজটি হাতে নেয়া হয়। বাবুরাপাড়া জনগন সাহায্য চাননি স্থানীয় মেম্বার, চেয়ারম্যান কিংবা কোন উন্নয়ন সংস্থা থেকে। তাদের মহতী উদ্যোগকে সফল করতে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে সেই পাড়ার জনগণ। এসম্পর্কে বাবুরাপাড়ার সমাজের বিশিষ্ট ব্যক্তি ও পাড়ার কার্বারি মঙ্গল কুমার চাকমা বলেন – “আমাদের এই কুটির নির্মাণ কাজ সম্পন্ন হলে অনেক মানুষ পূর্ণ্য কাজ সম্পাদন করতে পারবে যা সমাজের সুখ ও শান্তি বয়ে আনবে এবং দেশের মঙ্গল হবে।”

কুটির নির্মাণ প্রসঙ্গে বাবুরাপাড়ার বিশিষ্ট কাঠ ব্যবসায়ী ও সমাজসেবী রিপন চাকমা বলেন – “আমরা পাড়া/গ্রামের সকলের পরামর্শে এই উদ্দ্যেগটি গ্রহন করি। আমরা সকলের প্রচেষ্টায় কাজটিতে সফলতা লাভ করবো।” তিনি আরো বলেন – “শুধু আমরা নয়। সমাজে যে কেউ এমন উন্নয়ন কাজে সফল হবে।”

উল্লেখ্য বাবুরাপাড়ায় রয়েছে শিক্ষার জন্য প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু নেই কোন ধর্মীয় প্রতিষ্ঠান। তাই তারা সকলের উদ্যোগে আর প্রচেষ্টায় ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণের কাজ হাতে নেয়। কুটির নির্মাণের এ মহতি কাজটি সবে মাত্র ৩১ মার্চ শুক্রবার হতে কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে কুটিরের বেশ কয়েকটি কাজ সম্পন্ন করেন।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

About the Author: Nivvana TV

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!