নানিয়ারচর গ্রামবাসীর উদ্যোগে মহামঙ্গল সূত্র পাঠের আয়োজন

সংঘজয় ভিক্ষুঃ আজ পাতাছড়ি নানিয়ারচর গ্রামবাসীর উদ্যোগে মহামঙ্গল সূত্র পাঠের আয়োজন করা হয়। এতে রাজবন বিহার থেকে অনুত্তর ভিক্ষুসঙ্ঘ, ফুরমোন অান্তর্জাতিক বনভাবনা কেন্দ্রের অধ্যক্ষ শ্রদ্ধেয় ভৃগু মহাস্থবির মহোদয় ও রত্নাঙ্কুর বনবিহারের অধ্যক্ষ শ্রদ্ধেয় বিশুদ্ধানন্দ মহাস্থবির মহোদয়সহ মহান পুণ্যময় ভিক্ষুসঙ্ঘ উপস্থিত ছিলেন।
 
১ম পর্বে পঞ্চশীল গ্রহণ ও বক্তব্য শেষে দেব-মনুষ্য তথা বিশ্বের সকল প্রাণী হিত-সুখ মঙ্গলের জন্য বুদ্ধমূর্তি দান, সঙ্ঘদান, অষ্টপরিষ্কার দান, হাজার প্রদীপ দান ও নানাবিধ দানীয় সামগ্রী উৎসর্গ করার পর শ্রদ্ধাবান উপাসক-উপাসিকাদের উদ্দেশ্যে ১ম ধর্মদেশক হিসেবে প্রজ্ঞাপুর বন ভাবনা কুঠিরের অধ্যক্ষ শ্রদ্ধেয় করুণানন্দ ভিক্ষু, ২য় ধর্মদেশক হিসেবে রত্নাঙ্কুর বন বিহারে অধ্যক্ষ বিশুদ্ধানন্দ মহাস্থবির ও ৩য় ধর্মদেশক হিসেবে ফুরমোন আন্তর্জাতিক বনভাবনা কেন্দ্রের অধ্যক্ষ শ্রদ্ধেয় ভৃগু মহাস্থবির ধর্ম দেশনা করেন। তিনি দেশনায় বলেন- ভগাবান বুদ্ধ সুখকে দুইভাগে বিভক্ত করেছেন, লৌকিক সুখ ও পারমার্থিক সুখ। লোকিক সুখ গুলো যদিও অনিত্য হয়, তবুও সেগুলো বিনা পয়সায় পাওয়া যায় না। যেমন ভগবান বুদ্ধও জন্মে জন্মে রাজা, মহারাজা, ইন্দ্ররাজা, সহমপতি ব্রহ্মা, যক্ষ ইত্যাদি হয়েছে কিন্তু বিনা পয়সায় হয়নি সেগুলো হয়েছে এধর্মকে শ্রদ্ধা করে ও দান শীল ও ভাবনা করে। এভাবে তিনি বিভিন্ন রকমের যুক্তি উপমা দিয়ে তার মূল্যবান স্বধর্ম দেশনা শেষ করেন।
 
২য় পর্বে ধর্মীয় সংগীত,শীলগ্রহণ ও শ্রদ্ধাঞ্জলি পাঠ করার পর মহামঙ্গল সূত্র পাঠ পর উৎসর্গ করা হয়। এরপর ১ম ধর্মদেশক রত্নাঙ্কুর বনবিহারের অধ্যক্ষ শ্রদ্ধেয় বিশুদ্ধানন্দ মহাস্থবির ও ২য় ধর্মদেশনা ফুরমোন আন্তর্জাতিক বনভাবনা কেন্দ্রের অধ্যক্ষ শ্রদ্ধেয় ভৃগু মহাস্থবির মহোদয়! তিনি বলেন- শুধু অতীতে পারমী থাকলে হবে না। যদি সঠিক সময়ে সাধু সজ্জনের সাক্ষাত না পায়। সেই অতীতের পারমী সম্বন্ধে তিনি সংক্ষিপ্ত করে অজাত শত্রু ও দস্যু অঙ্গুলীমাল কাহিনী বলে তার মূল্যবান স্বধর্ম দেশনা সাথে সাথেই পরিসমাপ্তি ঘটে।
সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!