নজরুলের ১১৮ তম জন্মবার্ষিকী স্মরণে উৎসব শুরু আজ থেকে

আগামীকাল বৃহস্পতিবার বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী। দ্রোহ, সাম্য, মানবতা ও প্রেমের কবি নজরুলের জন্ম জয়ন্তী সরকারি-বেসরকারিভাবে নানা অনুষ্ঠানমালায় উদ্যাপিত হবে। এ উপলক্ষে রাজধানীসহ দেশজুড়ে থাকবে নানা আয়োজন। কবির জন্মদিন উপলক্ষে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে নজরুল-চর্চা ও গবেষণাপ্রতিষ্ঠান নজরুল একাডেমি। নজরুলের অবিনাশী গান ও তাঁর সৃষ্টিকর্মের ওপর আলোকপাতে সাজানো এ আয়োজনের সূচনা হবে আজ বুধবার শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে।

এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, নজরুলজয়ন্তীর দুই দিনের এ অনুষ্ঠানমালায় কবির জন্মবার্ষিকী উদযাপনের পাশাপাশি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক নজরুলকে বাংলাদেশে নিয়ে ৪৫তম বার্ষিকী উদযাপন, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন, নজরুল একাডেমির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন ও নজরুল একাডেমির পত্রিকার ৪৪তম সংখ্যার মোড়ক উন্মোচন করা হবে।

শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে দুই দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন হবে আজ বিকেল সাড়ে ৫টায় । উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেবেন লেখক ও বরেণ্য কণ্ঠশিল্পী মুস্তাফা জামান আব্বাসী। স্বাগত বক্তব্য দেবেন একাডেমির সাধারণ সম্পাদক মিন্টু রহমান। অনুষ্ঠানে নজরুল-চর্চা ও একাডেমির অগ্রযাত্রায় অবদানের স্বীকৃতিস্বরূপ একুশে পদকপ্রাপ্ত ভাষাসংগ্রামী, শিক্ষাবিদ ও প্রাবন্ধিক আবদুল গফুরকে নজরুল একাডেমি সংবর্ধনা প্রদান করা হবে। নজরুলের সৃষ্টিকর্ম ও তাঁর জীবনদর্শনবিষয়ক আলোচনায় অংশ নেবেন তমদ্দুন মজলিসের সভাপতি ও সাবেক কূটনীতিক ড. মুহাম্মদ সিদ্দিক। সভাপতিত্ব করবেন কবি, শিক্ষাবিদ, লোকবিজ্ঞানী ও একাডেমির সভাপতি ড. আশরাফ সিদ্দিকী। আলোচনা শেষে শুরু হবে সাংস্কৃতিক পরিবেশনা। এ পর্বে সংগীত পরিবেশন করবেন বিভিন্ন জেলা থেকে আমন্ত্রিত শিল্পী ও একাডেমির শিল্পীরা। আগামীকাল একই স্থানে একই ভেন্যুতে একই সময়ে অনুষ্ঠিত হবে নজরুলজয়ন্তীর সমাপনী আয়োজন। এদিন কবির জন্মদিন উদ্্যাপনের পাশাপাশি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী ও নজরুল একাডেমির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হবে। অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, কবির নাতনি ও একাডেমির নির্বাহী সদস্য খিলখিল কাজী এবং সার্ক কালচারাল সোসাইটির নির্বাহী সভাপতি এ টি এম মমতাজুল করিম। সমাপনী আয়োজনে নজরুল-চর্চা ও একাডেমির অগ্রযাত্রায় অবদানের স্বীকৃতিস্বরূপ একাডেমির গবেষণা ও প্রকাশনা সম্পাদক ম. মীজানুরকে নজরুল একাডেমি সম্মান প্রদান করা হবে। এদিনের আলোচনা পর্বে অংশ নেবেন কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ জাকীর হোসেন। সভাপতিত্ব করবেন নজরুল অনুরাগী ও একাডেমির সহসভাপতি মুহাম্মদ আবদুল মান্নান। আলোচনা শেষে সাংস্কৃতিক পর্বে পরিবেশিত হবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান। জাদুঘরে দিনব্যাপী নানা আয়োজন : আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষে জাতীয় জাদুঘরে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার অংশ হিসেবে গতকাল সকাল ১০টা ৩০ মিনিটে জাদুঘরে বিশ্বসভ্যতার ইতিহাস গ্যালারি, কাচ ও কাচ-পণ্য শিল্প গ্যালারি উদ্বোধন করা হয়েছে। এ ছাড়া গতকাল সকালে জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয় বাংলা সাময়িকপত্র সওগাত ও বেগম পত্রিকার ওপর আলোচনা অনুষ্ঠান। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সভাপতিত্ব করেন ভাষাসংগ্রামী ও রবীন্দ্র-গবেষক ড. আহমদ রফিক। আলোচনা করেন আলী ইমাম, ফ্লোরা নাসরীন, সেলিনা খালেক ও ড. গুলশান আরা।

 

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!