ধসের হুমকির মুখে বনভান্তের স্মৃতিমন্দির

বর্ষার প্রবল বর্ষণ আর পাহাড়ী ঢলের কারণে পাহাড়  ধসের চরম হুমকির মুখে পড়েছে শ্রীমত্ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের স্মৃতিমন্দির। রাঙ্গামাটি সদর উপজেলার বড়াদম ইউনিয়নের মোড়ঘোনা নামক স্থানে নির্মিত স্মৃতিমন্দিরটির বিশাল অংশে ধস নেমেছে। ধস ঠেকানোর জন্য রাঙ্গামাটি জেলা প্রশাসনের উদ্যোগে গাছের বল্লি দিয়ে প্রতিবন্ধকতা তৈরি করেও কোন সুফল পাওয়া যাচ্ছে না।

স্মৃতিমন্দিরটি কাপ্তাই-রাঙ্গামাটি নতুন সড়কের পাশে এবং কাপ্তাই লেকের কিনারায় আকর্ষণীয় পরিবেশে নির্মিত। এখানে সাধানানন্দ মহাস্থবির বনভান্তে ১৯২০ সালের ৮ জানুয়ারি রাঙ্গামাটি জন্মগ্রহণ করেন।

পাহাড় ধসের কবলে পড়ে স্মৃতিমন্দিরটি এখন চরম হুমকির মুখে পড়েছে। স্মৃতিমন্দিরের একজন ভান্তে জানান, অল্প বাজেটে স্মৃতিমন্দিরটি রক্ষা করা কঠিন। এটি সুরক্ষা   করতে হলে গাছের বল্লির পরিবর্তে পাইলিং করে আরসিসি ধারক দেওয়াল নির্মাণ করতে হবে। এই কাজে পার্বত্য মন্ত্রণালয় এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সহযোগিতা লাগবে।

এ ব্যাপারে রাঙ্গামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বনভান্তের স্মৃতিমন্দিরটির নাজুক অবস্থার কথা স্বীকার করে এই স্মৃতিমন্দির সুরক্ষায় প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!