ত্রিশরণ ফাউন্ডেশনের বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারে মহাপূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত

সুপ্রিয় চাকমা শুভ, রাঙামাটি প্রতিনিধি :
 
ত্রিশরণ ফাউন্ডেশনের ১০ তম বর্ষপূর্তি উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারে মহাপূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ২৬শে মে (শুক্রবার) সকাল ৯ ঘটিকার সময়ে ত্রিশরণ ফাউন্ডেশনের উদযাপন কমিটি (টিএফবি)আয়োজনে রাঙামাটি রাজবন বিহার উপাসনালয় মঞ্চে ধর্মীয় ভাব মর্যাদায় পালিত হয় মহাপূণ্যানুষ্ঠান। অনুষ্ঠানে বিভিন্ন পেশাশ্রেণীর লোক অংশগ্রহণ করার ফলে ধর্মীয় অনুষ্ঠান পরিপূর্ণতা লাভ করে। পূর্ণাথীদের সমাগমে পুষ্পমাল্য নিবেদন মাধ্যমে রাঙামাটি রাজবন বিহার মুখরিত ও জাঁকমকপূর্ণ হয়ে উঠে। সকালে ভিক্ষু শ্রামনদের উপস্থিতিতে অনুময় চাকমা অনুষ্ঠান সঞ্চালনায় মধ্যে দিয়ে পঞ্চশীল প্রার্থনা করেন রঞ্জন বড়–য়া। ত্রিশরণ ফাউন্ডেশনের ১০ তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে ধর্মীয় সংগীত পরিবেশন করেন সংগীত শিল্পী প্রিয় বাবু চাকমা।
এছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন পার্বত্য অঞ্চলের সুনাম ধন্য বিশিষ্ট সংগীত শিল্পী রনজিৎ দেওয়ান।
 
অনুষ্ঠানে বাংলাদেশের সকল সম্প্রদায় ও বিশ্ব জাতির মঙ্গলকামনায় ও অতীতে দেব মানুষ্য মুক্তির কামনায় বুদ্ধ মূর্তি দান, হাজার প্রদীপ দান, অষ্ঠপরিষ্কার দান, বিশ্ব শান্তির প্যাগোডার টাকা দান ও পিন্ডুদান সহ নানা বিধ দানযঞ্জ করা হয়।
অনুষ্ঠানে পূর্ণার্থীদের উদ্দেশ্য বিশ্ব শান্তি মঙ্গল কামনায় স¦ধর্ম দেশনা প্রদান করেন রাঙামাটি রাজবন বিহারের অধ্যক্ষ, বনভান্তের শিষ্য সংঘের ও আবাসিক প্রধান শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাথেরো ও নতুন শ্রামণে দীক্ষিত মহাকরুণাচিত্ত শামণ (সাবেক উপমন্ত্রী মণিস্বপন দেওয়ান)। এছাড়া জিনবোধি মহাথেরো, সৌরজগৎ মহাথেরো প্রমূখ ভিক্ষু মঞ্চে উপস্থিত ছিলেন।
 
মহাপূণ্যানুষ্ঠানে স্বধর্ম দেশনায় বক্তারা বলেছেন, মানব জীবন খুবই দুর্লভ। এই দুর্লভ জীবনে পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম হিসেবে বিবেচিত হয়েছে এই বৌদ্ধ ধর্ম। কেননা বৌদ্ধ ধর্মের মূল লক্ষ্য হচ্ছে অহিংসা পরম ধর্ম। অহিংসা পরম সুখ। শুধু বৌদ্ধ ধর্ম কে অনুস্বরণ করলেই চলবে না। বৌদ্ধ ধর্মে উল্লেখিত শীল গুলো সঠিক ভাবে পালন করতে হবে। তার পাশাপাশি গৃহী জীবনে অন্যতম পঞ্চশীল গুলো সঠিক ভাবে পালন করেতে পারলে পরিবারে সুখ-শান্তি উৎপন্ন হবে। আর মানব জীবনে জ্ঞান অর্জন করতে হলে অবশ্যই পঞ্চশীলের পাশাপাশি ভাবনা করতে হবে। ভাবনা করলে মানুষের মন পবিত্র হয়।
সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!