ত্রিপিটক প্রকশনা অনুষ্ঠান উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারে সংবাদ ব্রিফিং

সুপ্রিয় চাকমা শুভ, রাঙামাটি জেলা প্রতিনিধিঃ বৌদ্ধদের পবিত্র ধর্মগ্রন্থ ত্রিপিটক বাংলায় প্রকাশের প্রকাশনা প্রকাশনা অনুষ্ঠান ২০১৭ উপলক্ষে ত্রিপিটক প্রকাশনা কমিটি এক সংবাদ ব্রিফিং এর আয়োজন করে।

আজ ২৪শে আগস্ট (বৃহস্পতিবার) বিকাল সাড়ে ৩ ঘটিকার সময়ে রাঙামাটি রাজবন বিহারের  দেশনালয় মঞ্চে সংবাদ ব্রিফিং হয়। সংবাদ ব্রিফিং এ লিখিত বক্তব্য পাঠ করেন বনভান্তের অন্যতম শিষ্য ও বাংলায় সমগ্র ত্রিপিটক প্রকাশনা কমিটি আহ্বায়ক ইন্দ্রগুপ্ত মহাথেরো । এছাড়া সংবাদ ব্রিফিং এ বিধুর মহাস্থবির, করুণাবংশ স্থবির, রাঙামাটি রাজবন বিহার কার্যনির্বাহী পরিষদের সভাপতি গৌতম দেওয়ান সভাপতি, সমাজকর্মী প্রকৃতি রঞ্জন চাকমা সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মী উপস্থিত ছিলেন।

ব্রিফিং এ ইন্দ্রগুপ্ত মহাথেরো জানান, ত্রিপিটক গ্রন্থটি তিনটি ভাগে রচিত। এখানে রয়েছে মোট ৫৯টি গ্রন্থ।

তিনি বলেন, ত্রিপিটক কেবল বৌদ্ধদের নয়।এটি জ্ঞানগর্ব ও সর্বজনীণ বিষয়বস্তু। এটি ১৮শতকের মাঝামাঝি সময় থেকে অক্সফোর্ড ভিত্তিক সংস্থা লন্ডন পালি টেক্স সোসাইটি কর্তৃক ইংরেজী অনুবাদ ও পালি সংরক্ষণ প্রকাশিত হতে থাকে যা এখনও অব্যহত রয়েছে। তিনি আরোও বলেন, ত্রিপিটক অনুবাদের ইতিহাসে প্রায় দেড়শত বছরের। ১৯৮৭ সালে ১ম পালি থেকে বাংলায় অনূদিত হয়। তবে ১৯২৮ সালে অগ্রমহাপন্ডিত প্রজ্ঞালোক মহাস্থবির সমগ্র ত্রিপিটক বাংলায় অনুবাদ করার এক মহা উদ্যোগ গ্রহণ করে মায়ানমারে রেঙ্গনে বৌদ্ধ প্রেস মিশন প্রতিষ্ঠা করেন। সাথে সাথে সমগ্র ত্রিপিটক বাংলায় অনুবাদ ও প্রকাশের জন্য একদল অভিজ্ঞ অনুবাধক গোষ্ঠি গড়ে তোলেন। তারই উদ্যোগে সেখান থেকে কিছু কিছু ত্রিপিটক উৎপত্তি হয়।

সংবাদ ব্রিফিং এ বক্তব্য দেন রাঙ্গামাটি রাজবন বিহারের কার্যনির্বাহী পরিষদের সভাপতি গৌতম দেওয়ান।বৌদ্ধদের পবিত্র ধর্মীয় গ্রন্থ ত্রিপিটক প্রথমবারে মত সম্পূর্ণ বাংলা ভাষাতে অনুবাদে গর্ববোধ জানিয়ে তিনি বলেন, বাংলা ভাষাতে রুপান্তরিত হওয়ার কারনে সবাই বৌদ্ধ ধর্মের বাণী গুলো পড়ে জ্ঞান অর্জন করতে পারবে। আগে পালি ভাষাতে হওয়াতে অনেকে আগ্রহ থাকা সত্ত্বেও পড়তে পারেনা। বাংলা ভাষাতে রুপান্তরিত হওয়ায় এখন সবাই পড়ার সুযোগ পাবে।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!