চিত্ত শুদ্ধি হলেই নির্বাণ লাভ সম্ভব; সদ্ধর্মরশ্মি রতনশ্রী মহাথেরো

মানব জীবন বড়ই দুর্লভ, দুর্লভ বুদ্ধ শাসন লাভ করা আরো দুর্লভ সদ্ধর্মদেশনা। এই দুর্লভ জীবন লাভ করে মানুষ দুটি কর্ম সম্পাদন করে একটি ‘কুশল’ আর অপরটি হচ্ছে ‘অকুশল’। অকুশল কর্মের দ্বারা মানুষ ইহ জীবন পর জীবন উভয় কালে দুঃখ ভোগ করে আর কুশল কর্মের দ্বারা মানব জীবন সার্থক হয় এবং কুশল কর্মের অধিকারী মানুষ ইহ জীবন ও পরজীবন উভয় কারেই সুখের অধিকারী হয়। আর এই কুশল কর্ম সম্পাদনের মধ্যে মানুষের চিত্ত শুদ্ধ হলেই নির্বাণ লাভ সম্ভব।

রাউজান জ্ঞানানন্দ বিহারের অনুষ্ঠিত দানোত্তম শুভ কঠিন জীবর দানোষ্ঠানে সভাপতির দেশনায় এই উপদেশ প্রদান করেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সহ উপ-সংঘনায়ক সদ্ধর্মরশ্মি ভদন্ত রতনশ্রী মহাথেরো।

আজ শুক্রবার এবছরের শুভ কঠিন চীবর দানোৎসব শুরুর প্রথম দিনে রাউজান জ্ঞানানন্দ বিহারে প্রতিবছরের মত দিনব্যাপী নানা ধর্মীয় কর্মসূচীর মাধ্যমে সম্পন্ন হয়ে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সভাপতি সদ্ধর্মজ্যোতি ভদন্ত সুনন্দ মহাথেরো।

অনুষ্ঠানে নির্ধারিত উদ্ভোধক রাউজান জ্ঞানানন্দ বিহারের অধ্যক্ষ ভদন্ত জ্ঞানানন্দ মহাথেরো নির্দেশক্রমে অনুষ্ঠানের উদ্ভোধন করেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ যুব- উত্তর জেলা শাখার নব নির্বাচিত সভাপতি ভদন্ত সুমঙ্গল থেরো।

সুমন কল্যাণ বড়ুয়া ও সূর্যসেন বড়ুয়া শঙ্কু’র সঞ্চালনায় অনুষ্ঠানে কঠিন চীবর দানের গুরুত্ব ও মহাকারুণিক গৌতম বুদ্ধের সর্ব প্রাণীর কল্যাণকর বাণীর আলোকে দেশনা করেন ভদন্ত দেবানন্দ মহাথেরো, ভদন্ত জ্ঞানবংশ থেরো, ভদন্ত দেবশ্রী থেরো, ভদন্ত করুণাশ্রী থেরো, ভদন্ত পূর্ণানন্দ থেরো, ভদন্ত সুখানন্দ থেরো প্রমুখ।

অনুষ্ঠানে পঞ্চশীল প্রার্থনা করেন ষষ্টীধীর বড়ুয়া।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!