গৌতম বুদ্ধের ২০০০টি ধাতু সহ বাক্স পাওয়া গেলো চীনে!!!

গৌতম বুদ্ধের ২০০০টি ধাতু সহ বাক্স পাওয়া গেলো চীনে!!!

নিজস্ব প্রতিবেদক : চীনে এক হাজার বছরের অধিক প্রাচীন একটি বক্স খুজে পেয়েছেন সে দেশের প্রত্নতাত্ত্বিকেরা । তাদের ধারণা মহামানব গৌতম বুদ্ধের দেহ ধাতুই রয়েছে এই বক্সে।এটা বিশ্বাস করা হয় যে খ্রিস্টপূর্ব ৫৬৬ অব্দে সিদ্ধার্থ গৌতমের জন্ম হয়। এবং খ্রিস্টপূর্ব ৪৮৬ অব্দে তাঁর পরিনির্বাণ ঘটে। মধ্যখানে দীর্ঘ ৪৫ বছর ধরে তিনি বহুজনের হিতের তরে বহুজনের সুখের তরে ধর্ম প্রচার করেন। যে ধর্মের আদিতে কল্যাণ, মধ্যে কল্যাণ এবং অন্তে কল্যাণ।

 

লাইভসাইন এর তথ্য অনুযায়ী, একটি বিহারের স্তুপের মধ্যখান থেকে একটি ধাতুর বক্স পাওয়া যায় যে বক্সের ভিতরে ২০০০টি ধাতু পাওয়া গেছে। বৌদ্ধ ধর্মমতানুসারে বুদ্ধের মহাপরিনির্বাণের পরে তাঁর দাহক্রিয়া শেষে ধাতু পাওয়া গিয়েছিল।অন্যদিকে অর্হত্ত্বফললাভী ভিক্ষুদের দাহক্রিয়ার পরও ধাতু পাওয়া যায়। তবে এই আবিস্কৃত ধাতুগুলো গৌতম বুদ্ধের বলে ধারণা করছে চীনের প্রত্নতাত্ত্বিক দল। চার ফুট দৈর্ঘ্য এবং দেড় ফুট প্রস্থবিশিষ্ট বক্সটি পাওয়া গেছে গ্রান্ড বাওয়ান নামক বুদ্ধ বিহারে। প্রত্নতাত্ত্বিক খননের সময় এখানে ছয় ফুটের চেয়ে বড় বেশ কিছু বুদ্ধমূর্তিও পাওয়া গেছে। তবে বুদ্ধমূর্তি এবং ধাতুবিশিষ্ট বক্সটি একই সময়েই রাখা হয়েছিল কিনা

 

তা নিয়ে নিশ্চিত নয় প্রত্নতাত্ত্বিকরা।

হুগু উ এর নেতৃত্বে পুরাতত্ত্ববিদ এবং গনসু প্রাদেশিক ইনস্টিটিউট অব সাংস্কৃতিক অবকাঠামো ও প্রত্নতত্ত্ব বিভাগের গবেষক, এই খননকাজে নেতৃত্ব দেন।

প্রত্নতাত্ত্বিক দলগুলি ২০১০ সালে এলাকা খনন করে এসব আবিস্কার করে। আবিস্কারের খবরটি এতদিন প্রকাশ করা হয়নি। তবে সম্প্রতি চীনা সাংস্কৃতিক সম্পর্কীয় পত্রিকার চীনা ভাষায় রিপোর্ট টি প্রকাশিত হয়। (ইনডিপেন্ডেন্ট অবলম্বনে)

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!