কমছে তাপমাত্রা, নামছে শৈত্যপ্রবাহ

‘ওরে বাবা, এতো ঠান্ডা কেনো। শৈত্যপ্রবাহ নামলো নাকি? বৃহস্পতিবার সকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে প্রাতঃভ্রমণে এসে এক বন্ধুকে এই প্রশ্ন করেন এলিফ্যান্ট রোডের বাসিন্দা ইসলাম হোসেন। এমন প্রশ্ন এখন শুধু ইসলাম হোসেনের একার নয়, ঢাকার অনেকেরই।

তারা বলছেন, গোটা ডিসেম্বর মাস জুড়ে শীত আছে, শীত নেই এমন আবহাওয়া থাকায় অনেকে এখনও গরম কাপড় গায়ে ওঠাননি কিন্তু গত দুদিন ধরে কনকনে শীতে জবুথবু হয়ে গেছেন। বিশেষ করে রাস্তার ধারে বসবাসকারী হতদরিদ্র মানুষের ভোগান্তি চরমে উঠেছে।
আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বৃহস্পতিবার সকালে জাগো নিউজকে বলেন, রাজধানীতে এখনও শৈত্যপ্রবাহ শুরু না হলেও দেশের পাবনা, চুয়াডাঙ্গা, দিনাজপুর, সৈয়দপুর ও টাঙ্গাইলসহ বিভিন্ন জেলায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। রাজধানীতেও তাপমাত্রা ক্রমেই কমছে।

তিনি জানান, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে শৈত্যপ্রবাহ বলে গণ্য করা হয়। আজ অথবা আগামীকালই রাজধানী ঢাকায় শৈত্যপ্রবাহ নামার সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার সকাল ৭টা থেকে পরবর্তী ছয় ঘণ্টায় ঢাকা ও আশপাশের এলাকার পূর্বাভাসে বলা হয়েছে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সেই সঙ্গে হাল্কা কুয়াশা পড়তে পারে। উত্তর ও উত্তর পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার। দিনের তাপমাত্রা হালকা হ্রাস পেতে পারে। সকাল ৬টায় তাপমাত্রা ছিল ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিল ৮৩ শতাংশ।

বুধবার রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আজ বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে। আজকের সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ২৫ মিনিটে। শুক্রবার সূর্যোদয় ৬টা ৪২মিনিটে। আজ বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!