ইসির সাথে সংলাপে সুশীল সমাজে নেই বৌদ্ধ সমাজ

আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানে মতামত জানাতে গতকাল সুশীল সমাজের প্রতিনিধিরা নির্বাচন কমিশন (ইসি) সঙ্গে সংলাপ করেছে।গতকাল সকাল ১১টায় বিভিন্ন স্টেক হোল্ডার ও সুশীল সমাজের সদস্যদের সঙ্গে সংলাপ শুরু হয়ে বিকেলে শেষ হয়। এ সময় সুশীল সমাজের সদস্যরা বেশকিছু পরামর্শ দিয়েছেন ইসিকে।

সংলাপে নির্বাচন কমিশন (ইসি) এর পক্ষ থেকে সুশীল সমাজের ৫৯ জন সদস্যকে আমন্ত্রণ জানানো হয়। কিন্তু এই ৫৯ জনের মধ্যে ছিলনা কোন বৌদ্ধ ব্যক্তি।এনিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে বৌদ্ধরা।

বৌদ্ধ সমাজের দৈন্যতার কথা উল্লেখ করে একজন সরকারী কর্মকর্তা উজ্জ্বল বড়ুয়া বাসু সামাজিক মাধ্যমে এক মতাতে বলেন, আমাদের দৈন্যতাই ফুটে উঠেছে। আমাদের বৌদ্ধদের মধ্যে যারা একটু উচু মাপের তাদের অনেককেই দেখা যায় নির্দিষ্ট একেকটি দলের সাথে জড়িত। বলা যায় তারা রাজনৈতিক হয়ে গেছে। আমাদের আলাদা কোন প্লাটফরম নাই। যে প্লাট ফরমের নেতা কে সরকার বা জনগণ বৌদ্ধ নেতা হিসেবে জানবে। ফলে রাজনৈতিক বিবেচনায় তারা সবাই বাদ পড়ে যায়। রাজনীতির বাইরের কেউ হয়ে উঠতে পারে না।

আর জুয়েল বড়ুয়া নামের একজন মন্তব্য করেছেন, অতীব দু:খজনক! আমরা, বৌদ্ধরা কী সুশীল সমাজ তৈরি করতে পারিনি নাকি সেই অন্ধকারেই রয়ে গেলাম!৫৯ জনের মধ্যে আমাদের কী কেউ থাকা উচিত ছিল না? নাকি রাতের আঁধারে ‘ইন্ডিয়া কার্ড’ এবং ‘পাকি কার্ড’ খেলুড়েরাই সুশীল!

আমন্ত্রিত সুশীল সমাজের প্রতিনিধিরা হচ্ছেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খান, এম হাফিজ উদ্দিন খান, এডভোকেট সুলতানা কামাল, আবদুল মুয়িদ চৌধুরী, ডা. ওয়াহিদউদ্দিন মাহমুদ, বেগম রাশেদা কে চৌধুরী, মির্জা আজিজুল ইসলাম, রোকেয়া আফজাল রহমান ও ড. হোসেন জিল্লুর রহমান। বিচারপতি গোলাম রাব্বানী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন, ব্যারিষ্টার রফিকুল হক, ডা. শাহদিন মালিক, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম, সাবেক সচিব সা’দত হোসেন, সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, মেজর জেনারেল (অব.) এস এম শামসুল আরেফিন, অধ্যাপক নজরুল ইসলাম, ড. জামিলুল রেজা চৌধুরী, অধ্যাপক ড. অজয় রায়, ড. কাজী খলীকুজ্জামান আহমেদ, প্রফেসর সৈয়দ আনোয়ার হোসেন, প্রফেসর আবুল বারাকাত, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর চেয়ারম্যান রাহাত খান, কলামিস্ট সৈয়দ আবুল মুকসুদ, প্রথম আলোর সিনিয়র সাংবাদিক মিজানুর রহমান খান ও টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!