ইউরোপীয়ান বাংলাদেশ বুড্ডিস্ট সেন্টার”-ফ্রান্স এর আয়োজনে মধু পূর্নিমা উদযাপন

উত্তম বড়ুয়া, ফ্রান্স থেকে ঃ গত ৫ ই সেপ্টেম্বর ২০১৭ খৃষ্টাব্দ, মঙ্গলবার যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হয়েছে শুভ মধু পূর্নিমা। সারা বিশ্বের বৌদ্ধধর্মাবলম্বীদের জন্য অন্যতম শুভ তিথি মধু পূর্ণিমা। তথাগত মহামানব গৌতম বুদ্ধের প্রচারিত ধর্মের নিয়ম অনুসারে ফ্রান্স প্রবাসী বৌদ্ধ প্রেমী পূজারীগন “ইউরোপীয়ান বাংলাদেশ বুড্ডিস্ট সেন্টার”-ফ্রান্স এর দায়ক দায়িকাদের আয়োজনে ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে মধু পর্ণিমা উদযাপিত হয়। এ পবিত্র দিনে ফ্রান্স প্রবাসী বাংলাদেশীয় বৌদ্ধধর্মালম্বীরা সকালে নববস্ত্রে সজ্জিত হয়ে বৌদ্ধ বিহারে প্রদীপ প্রজ্বলন সহ বুদ্ধ ও ভিক্ষুসংঘকে মধু দান করে।
অনুষ্ঠানে বিকাশ বডুয়া পঞ্চশীল/অষ্টশীল প্রাথনা করেন এবং উপাসক/উপাসিকারা ভিক্ষুদের আহার্য (ছোয়েন) প্রদান করে। পরম পুজনীয় ভদন্ত আনন্দমিত্র মহাথের মধু পূনিমার দেশনায় বলেন, “বানরের মধু দানের এক বিরল ঘটনা এবং এক হস্তী দ্বারা বুদ্ধকে সেবা দানের অপূর্ব স্মৃতি বিজড়িত শুভ তিথি ভাদ্র পূর্ণিমা। ভাদ্র মাসের পূর্ণিমা তিথি বর্ষাবাসের দ্বিতীয় পূর্ণিমা হিসেবে এটি মধু পূর্ণিমা নামে বিশ্বের মধ্যে বেশি পরিচিত লাভ করে। মধু পূর্ণিমা বৌদ্ধদের অন্যতম একটি ধর্মীয় উৎসব। এ দিনটি বৌদ্ধ ইতিহাসে একটি ঐতিহাসিক ও তাৎপর্যময় দিন।”
দিনব্যাপী কর্মসূচীর মধ্যে ইউরোপীয়ান বাংলাদেশ বুড্ডিস্ট সেন্টার”-ফ্রান্স এর দায়ক/দায়িকাদের সার্বিক সহযোগিতায় “ত্রিরত্ন বাংলা বুড্ডিস্ট এসোসিয়েশন”-ফ্রান্স এর আয়োজনে এই প্রথম প্যারিসে শুভ মধু পূর্নিমা উপলক্ষে ফ্রান্স প্রবাসী বাংলাদেশী সকল কীর্তন মোদী তরুনদের উপছে পড়া উপস্থিতিতে বিকাল ০৫ টায় বৌদ্ধ সংকীর্তন পরিবেশন করেন প্রকাশ বড়ুয়া, অভি বডুয়া ও মিসেস শর্মী বডুয়া। মধুর কন্ঠে জয়মংগল অষ্টগাথা ও ধর্মীয় সংগীতের মূচ্ছনায় মৃদাংগতে সংগীত পরিবেশন করেন-রাহুল বড়ুয়া ও শাবলু বডুয়া। হারমোনিয়ামে ছিলেন-উত্তম বডুয়া, জুরিতে-পলাশ বডুয়া, জিপসীতে-সোহেল বডুয়া সৈকত বডুয়া, শিপক বডুয়া সহ ফ্রান্সস্হ সকল কীর্তন মোদীের উপস্হিতি এক নতুনমাত্রা সংযোজিত হয়। পরিশেষে বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!