আগামীকাল শুভ মাঘী পূর্ণিমা

আগামীকাল ৩১ জানুয়ারী, বুধবার শুভ মাঘী পূর্ণিমা।  বিশ্ব বৌদ্ধদের অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং পূত-পবিত্র তিথি। এ উপলক্ষে দেশের প্রতিটি বৌদ্ধ বিহারে ধর্মীয় কর্মসূচী পালন করা হবে। এছাড়া দেশের কয়েকটি ঐতিহাসিক স্থানে মেলা ও বৌদ্ধ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এক প্রচারণা সূত্রে জানা গেছে, আজ ৩০ জানুয়ারী থেকে আগামীকাল ৩১ জানুয়ারী পর্যন্ত চট্টগ্রামের পাটয়া উপজেলার ঠেগরপুনি গ্রামে ঐতিহাসিক ঠেগরপুনি বড়ুগোঁসাইর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মাঘী পূর্ণিমা বৌদ্ধদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এ তিথিতে বুদ্ধ মহাপরিনির্বাণ দিন ঘোষণা করেছিলেন।স্বাভাবিক শেষ নিঃশ্বাস ত্যাগের আগে সেই দিন পূর্বে ঘোষণা করা যা মানব ইতিহাসে বিড়ল।

বৈশালীরা চাপাল চৈত্র্যে মল্লদের শালবনে তথাগত শিষ্য পরিবেষ্টিত অবস্থায় ঘোষণা করেছিলেন, তিনি আগামী পূর্ণিমা অর্থাৎ মাঘী পূর্ণিমা তিথি থেকে তিন মাস পর বৈশাখী পূর্ণিমা তিথিতে পরিনির্বাণ লাভ করবেন। স্মরণীয় এ দিনে বুদ্ধ ভিক্ষু সংঘের উদ্দেশে বলেছিলেন, ভিুগণ অপ্রমত্ত, স্মৃতিমান, শীলবান সুসমাহিত স্থির চিত্তে সর্বদা এক উদ্দিষ্ট ল্যে চালিত হবে। আমার দ্বারা প্রকাশিত, সুব্যাখ্যাত, প্রত্য, ফলপ্রদ ও ফলদানে কালাকাল মানে না এমন ধর্ম বিনয় যে অপ্রমত্ত হয়ে বিহরণ করবে, সেই সংসার চক্র অতিক্রম করে বিমুক্তি আস্বাদন করবে।

বুদ্ধ তাঁর প্রচারিত পয়তাল্লিশ বছরব্যাপী ইহজগতের কল্যাণার্থী ধর্মকে অপ্রমত্তশীল সমাধি ও প্রজ্ঞার উপর সুপ্রতিষ্ঠিত করে গেছেন। তারই স্নিগ্ধ আলোয় জীবন পরিচালিত এবং স্বাবলম্বী করার যে অমোঘ বাণী ঘোষণা করেছেন, তা পালনেরও তিথি শুভ মাঘী পূর্ণিমা।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!