আগামীকাল বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে বৌদ্ধদের শুভ আষাঢ়ী পূর্ণিমার বিশেষ অনুষ্ঠান ‘প্রজ্ঞাজ্যোতি’

প্রেস বিজ্ঞপ্তিঃ আষাঢ়ী পূর্ণিমা তিথিতে গৌতম বুদ্ধ সিদ্ধার্থরূপে মাতৃগর্ভে প্রতিসন্ধি গ্রহণ করেন। রাজকুমার সিদ্ধার্থের সংসার ত্যাগ, ছয় বছর কঠোর তপস্যার পর বুদ্ধত্ব লাভ করে তিনি এ পূর্ণিমা তিথিতে সারনাথের ঋষিপতন মৃগদাবে পঞ্চ বর্গীয় শিষ্যদের সর্বপ্রথম ধর্মচক্র প্রবতর্ন সূত্র দেশনা করেন। এই তিথিতে তাঁর গর্ভধারণী মা-কে সদ্ধর্ম দেশনা প্রদানের জন্য তিনি তাবতিংস স্বর্গে গমন করেন। এই পূর্ণিমা তিথিতে বৌদ্ধ ভিক্ষুসংঘ ত্রৈমাসিক বর্ষাব্রত অধিষ্ঠান করেন।

বৌদ্ধদের শুভ আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ‘প্রজ্ঞাজ্যোতি’ ধারণ করা হয় বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের স্টুডিওতে।

বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রে আগামী ৮ জুলাই, শনিবার, রাত ৯টা ১০ মিনিটে বৌদ্ধদের শুভ আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ‘প্রজ্ঞাজ্যোতি’ প্রচারিত হবে। অমিতাভ কালচারাল সোসাইটি’র পরিবেশনায় সুপ্ত ভূষণ বড়ুয়ার নির্দেশনা ও গবেষণায় অনুষ্ঠানটির উপস্থাপনায় থাকবেন স্বপ্নীল বড়ুয়া ডানা। আলোচনায় অংশগ্রহণ করেছেন বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার মহাসচিব ভদন্ত এস. লোকজিৎ থের, এক মুঠো বৌদ্ধ তরুণের সংগঠক প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়া ও বাংলাদেশ বৌদ্ধ সমিতি মহিলা শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক ববি বড়ুয়া। অনুষ্ঠানটির তত্ত্বাবধানে ছিলেন মনোজ সেনগুপ্ত, প্রযোজনা করেছেন মো. মোমতাজ আবেদীন মোহন এবং সার্বিক সহযোগিতায় ছিলেন অমিতাভ সম্পাদক শ্যামল চৌধুরী।

সামাজিক মাধ্যম ফেইসবুকে থেকে এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

Ads

Recommended For You

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!